কাজুবাদাম-খেজুরের দাম বাড়বে, স্বাস্থ্য সচেতনদের গালভারি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ০১ জুন ২০২৩

স্বাস্থ্য সচেতন মানুষের প্রতিদিনের খাবার তালিকায় যোগ হয়েছে কাজুবাদাম ও খেজুর। তবে এবার বাজেটে এ দুই পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এতে মানুষদের গালভারী হবে স্বাস্থ্য সচেতন।

২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে আমদানি করা কাজুবাদামের ওপর কর ২৭ দশমিক ৭৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি খেজুর আমদানিতে আমদানি শুল্ক ২৫ শতাংশ এবং ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এতে করে আমদানি করা কাজুবাদামের ও খেজুরের দাম বাড়বে।

দেশে কাজুবাদাম উৎপাদন উৎসাহিত করতে আমদানি করা কাজুবাদামে শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বৃহস্পতিবার জাতীয় সংসদে পেশ করা আগামী অর্থবছরের বাজেটে তিনি এ প্রস্তাব করেন।

বাজেট বক্তব্যে মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের পার্বত্য অঞ্চলে কাজুবাদাম উৎপাদিত হচ্ছে এবং উৎপাদিত কাজুবাদাম প্রক্রিয়াজাতকরণ কারখানা গড়ে উঠেছে। স্থানীয় শিল্পের বিকাশের লক্ষ্যে কাজুবাদামের আমদানি শুল্ক হার বাড়ানোর জন্য আমদানি করা কাজুবাদামের কর ১৫ দশমিক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪৩ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

খেজুর আমদানি প্রসঙ্গে তিনি বলেন, আমদানিপর্যায়ে বর্তমানে তাজা ও শুকনো খেজুরের ওপর আরোপিত মোট করের পার্থক্য রয়েছে। সব ধরনের খেজুরের আমদানিপর্যায়ে সর্বমোট কর বাড়ানোর মাধ্যমে শুল্ককর সমতার প্রস্তাব করছি। উভয় ধরনের খেজুর আমদানিতে আমদানি শুল্ক ২৫ শতাংশ এবং ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

এনএইচ/এএএইচ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।