ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে

সেপ্টেম্বরের মধ্যে খুলে দেওয়া হবে বিমানবন্দর-তেজগাঁও অংশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫১ পিএম, ০১ জুন ২০২৩

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত র‍্যাম্পসহ ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ ২০২৪ সালের জুনের মধ্যে সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত অংশ চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশের সময় এসব কথা বলেন অর্থমন্ত্রী।

এসময় তিনি বলেন, সারাদেশের দুই হাজার ৩৪২ কিলোমিটার জাতীয় মহাসড়ককে উভয়পাশে সার্ভিস লেনসহ চারলেনে উন্নীত করা হবে। এরই মধ্যে সেই প্রক্রিয়া শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, পরিবহন ও যোগাযোগ খাতে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৮৭ হাজার ৬২৯ কোটি টাকা বরাদ্দ প্রদানের প্রস্তাব করা হয়েছে, যা চলতি অর্থবছরের (২০২২-২৩) চেয়ে ছয় হাজার ১১০ কোটি টাকা বেশি।

আগামী অর্থবছরের জন্য সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করে অর্থমন্ত্রী বলেন, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণকাজ প্রায় শেষ। শিগগির এটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। পাশাপাশি গাজীপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ বিআরটি লেন নির্মাণকাজ এগিয়ে চলেছে এবং কিছু অংশ যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজ শুরু হয়েছে। এটি বাস্তবায়িত হলে এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক এবং প্রায় সব জাতীয় মহসড়কের সঙ্গে সংযোগ তৈরি হয়ে ঢাকার সঙ্গে ৩০টি জেলার যোগাযোগ স্থাপন সহজ ও যানজটমুক্ত হবে।

এমওএস/এমএইচআর

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।