আমরা নিজেদের কবর খুঁড়ছি: জলবায়ু সম্মেলনে জাতিসংঘপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০২ পিএম, ০১ নভেম্বর ২০২১
ছবি : সংগৃহীত

মানবতা ও পৃথিবীকে রক্ষায় কপ২৬ সম্মেলন থেকে সবাইকে দৃঢ়ভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। সোমবার (১ নভেম্বর) স্কটল্যান্ডের গ্লাসগো শহরে বহুল প্রত্যাশিত জাতিসংঘের জলবায়ু বিষয়ক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

গুতেরেস বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বিশ্বকে অবশ্যই প্যারিস জলবায়ু চুক্তি অনুসারে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে হবে।

এসময় কয়লার ব্যবহার কমিয়ে সবুজ অর্থনীতি গড়ে তোলার আহ্বান জানিয়ে জাতিসংঘপ্রধান বলেন, এখন সময় এসেছে ‘যথেষ্ট হয়েছে’ বলার। তিনি বলেন, জীববৈচিত্র্যের যথেষ্ট ক্ষতি করা হয়েছে। কার্বন দিয়ে নিজেদের যথেষ্ট মারা হয়েছে। প্রকৃতিকে টয়লেটের মতো ব্যবহার যথেষ্ট হয়েছে। আমরা নিজেদের কবর খুঁড়ছি।

এর আগে, সম্মেলনের উদ্বোধনী ভাষণে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় উন্নত বিশ্বের বিশেষ দায়িত্ব রয়েছে। অন্যদের সবুজ প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করতে উন্নত বিশ্বকেই এগিয়ে আসতে হবে। তিনি বলেন, কপ২৬ সম্মেলন থেকে জলবায়ু পরিবর্তন সম্পর্কে বাস্তব পদক্ষেপের ঘোষণা না আসলে বিশ্বের ক্রোধ ও অসহিষ্ণুতা ঠেকানো যাবে না।

সম্মেলনে আরও উপস্থিত থাকছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রমুখ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কপ২৬ সম্মেলনে যোগ দিতে গ্লাসগোতে গেছেন। উদ্বোধনী অধিবেশনে অংশ নেওয়ার পাশাপাশি কপ২৬ এর মূল অনুষ্ঠানেও ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

তবে আলোচিত এ সম্মেলনে থাকছেন না চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতো প্রভাবশালী নেতারা। ‘পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায়’ যাচ্ছেন না তুর্কি প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোয়ানও।

সূত্র: বিবিসি, আল জাজিরা

কেএএ/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]