জলবায়ু পরিবর্তন রোধে গ্লাসগোর বিমানবন্দর ও শহরে বিক্ষোভ

মফিজুল সাদিক
মফিজুল সাদিক মফিজুল সাদিক , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ০৫ নভেম্বর ২০২১

জলবায়ু পরিবর্তন রোধে গ্লাসগোসহ যুক্তরাজ্যের বড় শহর ও বিমানবন্দরগুলোতে বড় জমায়েত ও বিক্ষোভের ঘোষণা দিয়েছেন পরিবেশবাদীরা। মূলত পরিবেশবান্ধব জ্বালানি ব্যবহারের দাবিতে এমন বিক্ষোভ।

শুক্রবার (৫ নভেম্বর) যুব ও পাবলিক ক্ষমতায়ন দিবসে ৮ থেকে ১০ হাজার মানুষ গ্লাসগোর কেলভিংরোভ পার্কে বিক্ষোভ করেন। এছাড়া গ্লাসগো স্কয়ার ও গ্লাসগো সিটি সেন্টারে সবাই মিলিত হন।

jagonews24

শনিবার (৬ নভেম্বর) গ্লোবাল ডে অব অ্যাকশন ফর ক্লাইমেট জাস্টিস উপলক্ষে আনুমানিক ৫০ হাজার মানুষ কেলভিংরোভ পার্ক ছেড়ে গ্লাসগো গ্রিনে যাবেন।

এদিন গ্লাসগো বিমানবন্দরসহ যুক্তরাজ্যের ১০টি বিমানবন্দরে বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছে। কারও যদি শনিবারের ফ্লাইটে যাত্রার পরিকল্পনা থাকে তবে তা পরিবর্তন করতে বলা হয়েছে।

jagonews24

গ্লাসগো শহরে মিছিলের নিরাপত্তার জন্য উল্লেখযোগ্য রাস্তা বন্ধ এবং বিধিনিষেধ কার্যকর করবে পরিবেশবাদীরা। এই দুইদিনেই শহরে যানজট এবং ভ্রমণে বিঘ্ন ঘটবে। গ্লাসগোতে এবং এর আশপাশে স্কটরেল পরিষেবাগুলো ইভেন্টের আগে এবং পরে উভয়দিনই অত্যন্ত ব্যস্ত থাকতে পারে। রোববার (৭ নভেম্বর) সম্মেলন বন্ধ থাকবে।

এমওইএস/এমআরআর/জিকেএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]