হুইলচেয়ার নিয়ে জলবায়ু সম্মেলনে যোগ দিতে পারেননি ইসরায়েলি মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০২ পিএম, ০২ নভেম্বর ২০২১
ফাইল ছবি

হুইলচেয়ার নিয়ে ইসরায়েলের এক মন্ত্রী জাতিসংঘের চলমান শীর্ষ জলবায়ু সম্মেলনে যোগ দিতে পারেননি। কারণ সেখানে হুইলচেয়ার নিয়ে প্রবেশের কোনো ব্যবস্থা ছিল না। কারিন এলহারার নামের ওই মন্ত্রী নিজেই এমন তথ্য জানিয়েছেন। এক টুইট বার্তায় জাতিসংঘের এই সম্মেলনে হুইলচেয়ার নিয়ে প্রবেশের ব্যবস্থা না থাকার বিষয়টিকে দুঃখজনক বলে উল্লেখ করেছেন তিনি। মঙ্গলবার (২ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের প্রতিনিধি দলের একজন কর্মকর্তা বলেছেন, তারা আনুষ্ঠানিকভাবে আয়োজকদের কাছে এ বিষয়ে অভিযোগ করেছেন। যদি কারিন এলহারার সম্মেলনে যোগ দিতে না পারেন তাহলে ইসরায়েলের প্রধানমন্ত্রী মঙ্গলবার এতে যোগ দেবেন না বলেও জানানো হয়েছে।

ইসরায়েলে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত নিল উইগান এক টুইট বার্তায় এ ঘটনার জন্য ওই মন্ত্রীর কাছে গভীর ও আন্তরিকভাবে ক্ষমা চেয়েছেন। আমরা এমন একটি কপ সম্মেলন চাই যেখানে সবার প্রবেশাধিকার থাকবে বলেও জানান তিনি।

এলহারার ইসরায়েলের চ্যানেল১২ কে জানান, তিনি সম্মেলনের মাঠে যেতে পারেননি। কারণ একমাত্র বিকল্প ছিল হাঁটা বা একটি শাটল নেওয়া যা হুইলচেয়ারের জন্য উপযুক্ত নয়।

তার কার্যালয় থেকে টাইমস অব ইসরায়েলকে জানানো হয়, এলহারার গ্লাসগোতে সম্মেলনের বাইরে দুই ঘণ্টা অপেক্ষা করেছেন। একপর্যায়ে ৮০ কিলোমিটার দূরে স্কটল্যান্ডের রাজধানী এডেনবার্গের হোটেলে ফিরে যেতে বাধ্য হন তিনি।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের মন্ত্রী জেমস ক্লিভারলি বলেছেন, কারিন এলহারার সম্মেলনে প্রবেশ করতে না পারায় তিনি গভীরভাবে হতাশ। সবাই যাতে প্রবেশ করতে পারে সে অনুযায়ী কপ সম্মেলনের নকশা করা হয়েছে। তিনি এক টুইট বার্তায় বলেন, আমি এ বিষয়ে তার সঙ্গে কথা বলেছি এবং আগামীকাল দেখা করবো।

এমএসএম/টিটিএন/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]