‘প্রজাতন্ত্রের কর্মচারীরা নির্যাতনকারী হয়ে উঠলে দায় সরকারের’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ১৮ মে ২০২১

দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)। একইসঙ্গে তাকে পাঁচ ঘণ্টা আটকে রেখে হেনস্তার ঘটনায় সুষ্ঠু তদন্ত ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা।

মঙ্গলবার (১৭ মে) এক বিবৃতিতে বিএফইউজে-এর সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ এ দাবি জানান।

বিবৃতিতে বিএফইউজে নেতারা বলেন, কোনো তথ্যের জন্য সাংবাদিকদের ফাইল ধরে টানাটানি করতে হয় না। সরকারের লোকেরাই সাংবাদিকদের তথ্য সরবরাহ করে থাকেন। কিন্তু পেশাগত দায়িত্ব পালনকালে রোজিনা ইসলামকে আটকে রেখে যেভাবে তাকে অপদস্থ করা হয়েছে, তা অমানবিক ও ন্যক্কারজনক।

তারা বলেন, দুর্নীতির বিভিন্ন অভিযোগে অভিযুক্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এই ঔদ্ধত্যপূর্ণ আচরণ সাংবাদিক সমাজ মেনে নেবে না। এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও অভিযুক্ত কর্মকর্তাদের বরখাস্ত করাসহ দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

বিএফইউজে নেতারা আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে যে ঘটনা ঘটেছে, সেটা তাৎক্ষণিক নিষ্পত্তি করা সম্ভব ছিল। অথচ তা না করে রোজিনার বিরুদ্ধে মামলা দায়ের, থানায় আটকে রেখে আদালতে প্রেরণ করার আদৌ প্রয়োজন ছিল কি-না, সেটাও বিবেচনার দাবি রাখে।

সাংবাদিক নেতারা বলেন, দেশ ও জাতির স্বার্থে সঠিক তথ্য সরবরাহ করা সাংবাদিকদের কাজ। এ কাজে সরকারের দায়িত্ব সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা নিশ্চিত করা। তা না করে প্রজাতন্ত্রের কর্মচারীরা উল্টো নির্যাতনকারী হয়ে উঠলে, তার দায় সরকারকেই নিতে হবে।

বিএফইউজে এই ন্যক্কারজনক ঘটনার প্রতিবাদ, রোজিনার মুক্তি ও দোষী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবিতে আগামীকাল বুধবার (১৯ মে) সারাদেশে বেলা ১১টায় সাংবাদিক ইউনিয়ন ও প্রেস ক্লাবসহ সাংবাদিকের সকল সংগঠনকে স্বাস্থ্যবিধি মেনে অবস্থান কর্মসূচি পালনের আহ্বান জানান।

এমইউ/এএএইচ/জিকেএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]