প্রতিবন্ধীদের বিশেষ সুবিধার ব্যবস্থা না রাখলে ৫% কর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২০ পিএম, ১৩ জুন ২০১৯

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং এনজিওতে প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা গ্রহণের বিশেষ সুবিধার ব্যবস্থা না রাখা হলে অতিরিক্ত ৫ শতাংশ হারে আয়কর আরোপের প্রস্তাব করা হয়েছে নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত বাজেটে। আগামী ২০২০-২১ অর্থবছর থেকে এ বিধান কার্যকর হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু তার অসুস্থতার কারণে বাজেটের বাকি অংশ উপস্থাপন করেন প্রধানমন্ত্রী।

এর আগে গত অর্থবছরে চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা গ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা না রাখলে অতিরিক্ত ৫ শতাংশ হারে আয়কর আরোপের বিধান করা হয়েছিল।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, এ বছর এর আওতা বাড়িয়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও এনজিওতে এ বিধান আরোপের প্রস্তাব করা হচ্ছে।

তবে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান যাতে সুবিধা স্থাপনের প্রয়োজনীয় সময় পায় সেদিকে লক্ষ্য রেখে ২০২০-২১ কর বছর হতে নতুন আওতাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ বিধান কার্যকর হবে।

এমএএস/এসএইচএস/পিআর

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :