বাজেটের আগে প্রামাণ্যচিত্র তুলে ধরলেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ১৩ জুন ২০১৯

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করার আগে একটি প্রামাণ্যচিত্র তুলে ধরেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল ৩টার দিকে সংসদে বাজেট অধিবেশন শুরু হয়। এ সময় অর্থমন্ত্রী বাজেট অধিবেশন শুরু করার জন্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে অনুমতি চান।

স্পিকার অনুমতি দিলে একটি প্রামাণ্যচিত্র তুলে ধরার অনুমতি চেয়ে অর্থমন্ত্রী বলেন, ‘আমার কিছু কথা আছে। আপনার কাছে অনুমতি চাচ্ছি। স্বাধীনতার ওপর আমি একটি প্রামাণ্যচিত্র তৈরি করেছি। বিশেষ করে তারুণদের জন্য এটি নিবেদন করতে চাই।’

এরপর স্পিকার অনুমতি দিলে প্রামাণ্যচিত্র দেখানো শুরু করেন অর্থমন্ত্রী। প্রামাণ্যচিত্রে দেখা যায়, ১৯৪৭ সাল পরবর্তী পাকিস্তান আমলে একটি অমানবিক বৈষম্যের নাম পূর্ব ও পশ্চিম পাকিস্তান। যেখানে পশ্চিম পাকিস্তানিদের শোষণের শিকার পূর্ব পাকিস্তান। এই শোষণ মুক্তির বার্তাবাহক হিসেবে হাজির হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার নেতৃত্বে স্বাধীন হয় বাংলাদেশ। সেই স্বাধীন বাংলাদেশেই নির্মম হত্যার শিকার হন এই জাতির পিতা। রেহাই পায়নি তার ছোট্ট ছেলে রাসেলও। এরপর বাংলাদেশের হাল ধরেন জাতিরপিতার কন্যা শেখ হাসিনা। ৩টা ২৫ মিনিটের দিকে প্রামাণ্যচিত্রটি দেখানো শেষ হয়।

এর আগে অসুস্থ থাকায় অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ‘আমি অসুস্থ। আমি যেন মাঝেমাঝে বসে বাজেট উত্থাপন করতে পারি, স্পিকার আপনার কাছে সেই অনুমতি চাই।’

তার এ আবেদনের পরিপ্রেক্ষিতে শিরীন শারমিন বলেন, ‘মাননীয় মন্ত্রী, আপনি বাজেট বসেই বলতে পারবেন। আপনাকে অনুমতি দেয়া হলো।’

স্পিকারের অনুমতি পাওয়ার পর বসেই বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পিডি/এসআর/পিআর

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।