আর্থ-সামাজিক ব্যবস্থায় কোনো গুণগত পরিবর্তন আনবে না : জেএসডি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২২ পিএম, ১৩ জুন ২০১৯

২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট আর্থ-সামাজিক ব্যবস্থায় কোনো গুণগত পরিবর্তন আনবে না বলে মনে করছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। বৃহস্পতিবার (১৩ জুন) প্রস্তাবিত বাজেট ঘোষণার পর দলটির সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বাজেটের ওপর তাৎক্ষণিক প্রতিক্রিয়া এ কথা বলেন।

তারা বলেন, ঘোষিত বাজেট দেশের আর্থ-সামাজিক ব্যবস্থয় কোনো গুণগত পরিবর্তন আনবে না। ৫ লাখ ২০ হাজার ১৯০ কোটি টাকার বাজেটে যে ২শ’ ১১ লক্ষ কোটি টাকার অধিক উন্নয়ন বরাদ্দ রাখা হয়েছে তার বিরাট অংশই লুট হবে। বাজেট সঠিকভাবে কাজে লাগাতে হলে বাজেট ও প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নের সাথে সংশ্লিষ্ট সর্বস্তরের জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে হয়।

তারা আরও বলেন, বাংলাদেশে অর্থনৈতিক ব্যবস্থাপনা এত দূর গণতন্ত্রায়ন তো দূরের কথা রাষ্ট্র ব্যবস্থাপনায় সাধারণ গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার পর্যন্ত কেড়ে নেওয়া হয়েছে। বাজেটে দেশের আয়-উপার্জনহীন নিম্নবিত্ত মানুষ, এতিম, বিধবা, বৃদ্ধ-বৃদ্ধা ও দুস্থ নারীদের জন্য নাম মাত্র মূল্যে রেশন ও চিকিৎসার ব্যবস্থা রাখা আজ একান্ত প্রয়োজন। অথচ তা রাখা হয়নি।

রাষ্ট্র-প্রশাসনিক ব্যবস্থার গণতান্ত্রিক সংস্কার করে নতুনভাবে বাজেট প্রণয়ন করে তা উপস্থাপনের দাবি জানান তারা।

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

এইউএ/আরএস/এমকেএইচ

টাইমলাইন