‘প্রস্তাবিত বাজেট জনদুর্ভোগ আরও প্রকট করবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ১৪ জুন ২০১৯

২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট জনদুর্ভোগ আরও প্রকট করবে বলে মন্তব্য করেছেন বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা।

জাগো নিউজকে দেয়া প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

সৈয়দ এহসানুল হুদা বলেন, বিশাল অঙ্কের ঋণনির্ভর বাজেট। এই বাজেট গণ মানুষের কল্যাণে বা বিশাল দরিদ্র জনগণের কথা ভেবে করা হয়নি। এই বাজেটে দুই পদ্ধতিতে ভ্যাট আরোপ হতে যাচ্ছে। তিনি বলেন, এতে ট্যাক্স অন ট্যাক্স বা করের ওপর (দ্বৈত কর )আরোপ করা হবে। তখন পণ্য ও সেবার খরচ বাড়বে, যা ভোক্তার উপর এসে পড়বে। পৃথিবীর কোথাও এমন আইন নেই। পণ্য মূল্য বেড়ে যাবে এবং এতে মূলত ক্ষতিগ্রস্ত হবেন ভোক্তারা। জনগণের কাছে জবাবদিহিতা নাই বলেই এই সরকার ঋণের বোঝা বাড়িয়ে জনদুর্ভোগ আরও প্রকট করবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন হয়। এটি দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। দেশের ৪৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

কেএইচ/এনএফ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।