রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের নতুন কমিটি

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৫ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ‘কার্যনির্বাহী কমিটি-২০২৩’ গঠিত হয়েছে। নতুন এই কমিটিতে সভাপতি পদে এই বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফাহিম ইসলাম এবং সাধারণ সম্পাদক পদে একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাকিব শাহরিয়ার দায়িত্ব পেয়েছেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নূর আহসান মৃদুল ও ফাহিম ফেরদৌস যথাক্রমে সাংগঠনিক সম্পাদক ও অর্থ সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন।

আরও পড়ুন: রাবির চারুকলা অনুষদে চলছে শিল্পকর্ম প্রদশনী

নতুন কমিটিতে কার্যনির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মারুফ হাসান ও সোহানুর রহমান রাফি, চারুকলা অনুষদের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সারা আফরোজ আনন্দী ও এহসানুল হক, ট্যুরিজম এন্ড হসপিটালিটি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. মাইনুল ইসলাম ও নাট্যকলা বিভাগের দ্বিতীয় বর্ষের এরিনা রাত্রি এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আল জাবের আহমেদ, প্রিয়া হোড়, রনি আহমেদ, ইবতেশাম শান্ত, রুহুল আমিন, মোহাম্মদ আলী, এ কে এম রেদওয়ানুল হক ও ইনসান আলী।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের ৫২৭/ডি নম্বর কক্ষে সংগঠনের কার্যালয়ে বুধবার (১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত সাধারণ সভায় সদস্যদের মতামতের ভিত্তিতে নতুন এই কমিটি গঠিত হয়।

ছবি : সভাপতি ফাহিম ইসলাম, সাধারণ সম্পাদক সাকিব শাহরিয়ার

সভায় সভাপতিত্ব করেন এই চলচ্চিত্র সংসদের প্রতিষ্ঠাতা-সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. সাজ্জাদ বকুল। তিনি ২০১১ সালের ৪ ডিসেম্বর এই ফিল্ম সোসাইটি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেছেন। নতুন কমিটিতে তিনি ‘মডারেটর’ হিসেবে সংগঠনের প্রধান তত্ত্বাবধায়নকারীর দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, সাজ্জাদ বকুলকে আহবায়ক এবং রাবির বিবিএর শিক্ষার্থী আরিফ পারভেজকে সদস্য-সচিব করে ২০১১ সালের ৪ ডিসেম্বর এই চলচ্চিত্র সংসদের আহবায়ক কমিটি গঠিত হয়। সবশেষ কমিটিতে সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী সাকিবুর রহমান।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের অ্যাফিলিয়েটেড এই সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকেই ‘মুক্তবুদ্ধির চর্চায় চলচ্চিত্র’-স্লোগান নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সুস্থধারার চলচ্চিত্রচর্চায় আগ্রহী করে তোলার জন্য কাজ করে যাচ্ছে।

এই সংসদের পক্ষ থেকে চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন দিবস উদযাপন, ‘দুই বাংলার চলচ্চিত্র উৎসব’সহ নানা ধরনের চলচ্চিত্র উৎসব আয়োজন, চিত্রনাট্য রচনা, চলচ্চিত্র নির্মাণসহ নানা বিষয়ে কর্মশালার আয়োজন করা, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনীসহ বিভিন্ন চলচ্চিত্র উৎসব আয়োজন করা হয়।

এ ছাড়া শিক্ষার্থীদের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণ করা হয়। এ বছর নতুন চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান যে কোনো শিক্ষার্থী এর সদস্য হতে পারেন।

এমআই/এমএমএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।