ঘূর্ণিঝড় সিত্রাংয়ে মাটিতে নুয়ে পড়েছে রোপা আমন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ২৫ অক্টোবর ২০২২
ঝড়-বৃষ্টিতে মাটিতে নুয়ে পড়েছে ধান

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সিরাজগঞ্জের বিভিন্ন জায়গায় আমন ধান মাটিতে নুয়ে পড়েছে। ঘাম ঝরানো স্বপ্নের ফসলের এমন দৃশ্যে নির্বাক কৃষকরা। ধানের পাশাপাশি ভেসে গেছে পুকুর ও ঘেরের মাছ। বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় শীতের আগাম সবজিও ক্ষতির মুখে পড়েছে। তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দাবি, আমন ধানের বড় ধরনের ক্ষতি হবে না।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, জেলার ৯ উপজেলায় ৭২ হাজার ৬৩০ হেক্টর জমিতে এবার রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে হাইব্রিড জাতের ১ হাজার ৫৭৫ হেক্টর, উফশী জাতের ৬৬ হাজার ৩২৫ হেক্টর এবং স্থানীয় জাতের ৪ হাজার ৭৩০ হেক্টর জমি রয়েছে।

রায়গঞ্জ উপজেলার জানকিগাঁতী গ্রামের কৃষক আজিজল সেখ বলেন, ‘ঝড় বৃষ্টি যেন ধানে মই দিয়েছে। এ সময়ে ধানের মাথা মাটিতে নুয়ে যাওয়ায় আমাদের বেশ ক্ষতি হলো।’ একই ক্ষতির কথা বলেন চাঁদপুর গ্রামের কৃষক আকবর আলী।

সিরাজগঞ্জ সদর উপজেলার শ্যামপুর গ্রামের কৃষক আব্দুল মমিন বলেন, ‘বর্গা নিয়ে এক বিঘা নিচু জমিতে আমন ধানের চাষ করেছি। ঝড়ে ধানের মাথা হেলে পড়েছে। এতে ফলন কম হওয়ার আশঙ্কা আছে।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. শামিনুর ইসলাম জাগো নিউজকে বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সিরাজগঞ্জ সদরে ৫৮, রায়গঞ্জ ৩১৯, তাড়াশ ১২৬, কাজিপুর ১৫, উল্লাপাড়া ২৮ ও চৌহালীর ৬৩ হেক্টর জমির আমন ধানসহ বিভিন্ন সবজি হেলে পড়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। বাকি উপজেলার তথ্য গুলো এখনও পাওয়া যায়নি। তবে কৃষি কর্মকর্তারা তথ্য সংগ্রহের জন্য মাঠ পর্যায়ে কাজ করছেন।

রায়গঞ্জ উপজেলার ধামাইনগরে ৩০ বিঘা ঘেরে মাছ চাষ করেন কবির উদ্দিন। তিনি বলেন, ‘বৃষ্টিতে যে আশঙ্কা করেছিলাম সে তুলনায় ঘেরের তেমন ক্ষতি হয়নি। তবে আর কয়েক ঘণ্টা বৃষ্টি হলে ঘের ডুবে যেত। অনেকের ঘের ডুবে মাছ বের হয়ে গেছে।’

জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহীনূর রহমান জাগো নিউজকে বলেন, উপজেলা কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে মৎস্য চাষিদের সাথে যোগাযোগের জন্য। আমি নিজেও কয়েকটি ঘের ঘুরে দেখছি। তবে এখন পর্যন্ত তেমন খবর আসেনি।

তাড়াশ কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহেদুল ইসলাম জাগো নিউজকে বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব কেটে গেছে। বিকেল নাগাদ আকাশে মেঘের ভাবটাও কেটে যাবে। বুধবার থেকে আকাশ হবে রৌদ্রজ্জ্বল।

এসজে/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।