শাহবাগে আন্দোলনকারীদের পুলিশের ধাওয়া

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৭ পিএম, ০৬ আগস্ট ২০১৮
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শাহবাগে অবরোধ করতে গেলে তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দিয়েছে পুলিশ। এ সময় পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে শিক্ষার্থীরা। পুলিশও টিয়ারসেল নিক্ষেপ করে। সোমবার বেলা সোয়া ৩টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা এ তথ্য জানিয়েছেন। তারা বলছেন, এখন শিক্ষার্থীরা টিএসসির দিকে অবস্থান নিয়েছে। আর জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়েছে পুলিশ।

ঘটনাস্থলে ডিএমপি রমনা বিভাগের ডিসি মারুফ হোসেন সরদার বলেন, কিছু শিক্ষার্থী মিছিল নিয়ে শাহবাগের দিকে আসছিল। পুলিশ শৃঙ্খলা রক্ষায় তাদের বাধা দেয়। কিন্তু তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দিয়েছে।

তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ অবস্থান করছে শাহবাগে। কোনোভাবে শাহবাগে শৃঙ্খলাবিরোধী ও জননিরাপত্তা বিঘ্নিত হতে দেয়া হবে না।

কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন আর কয়জন শিক্ষার্থীকে আটক করা হয়েছে বলেও জানান ডিসি মারুফ।

উল্লেখ্য, ২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাস স্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় নিহত হন মিম ও করিম নামে দুই শিক্ষার্থী। ওই দুর্ঘটনায় ১০-১৫ জন শিক্ষার্থী আহতও হন । এ ঘটনায় দিয়ার বাবা ওই দিনই ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা করেন। দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। নিরাপত্তাহীনতার অজুহাতে ঢাকা শহরের সব রুটে কয়েকদিন বাস চলাচল বন্ধ রেখেছিলেন পরিবহন মালিকরা। সোমবার সকাল থেকে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে।

এরই মধ্যে শনিবার বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। ছাত্ররূপী বিএনপি-জামায়াত নেতাকর্মীরা এ হামলা চালায় বলে দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। হামলাকারীদের বাধা দিতে গিয়ে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী আহত হয়েছেন বলেও জানান ওবায়দুল কাদের।

জিগাতলায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপরও হামলার ঘটনা ঘটে গত দু’দিন। এসব ঘটনার খবর সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন বেশ ক’জন সাংবাদিক।

জেইউ/জেডএ/এমএস