স্যাটেলাইট ও গুগল আর্থে যেমন দেখায় পদ্মা সেতু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২৫ জুন ২০২২

দক্ষিণবঙ্গের ২১ জেলার স্বপ্নের দুয়ার খুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার উদ্বোধন হয়েছে পদ্মা সেতুর।

উদ্বোধনের আগে থেকেই ওয়েব ম্যাপিং প্ল্যাটফরম গুগল আর্থ ও গুগল ম্যাপে দেখা যাচ্ছে পদ্মা সেতু। ম্যাপে সার্চ করলেই (খুঁজলেই) সেতুর অবস্থান দেখা যাচ্ছে। এছাড়া স্যাটেলাইট ভিউতেও দেখা যাচ্ছে বাঙালির গর্বের প্রতীক এই সেতু।

গুগল ম্যাপে ডেস্টিনেশনে সার্চ করলে দেখাচ্ছে, ঢাকা থেকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে গাড়িযোগে যেতে সোয়া এক ঘণ্টার মতো সময় লাগবে।

গুগল আর্থে ৩৬০ ডিগ্রি ভিউতে দেখা যাচ্ছে পদ্মা সেতু। এর সঙ্গে যুক্ত করা হয়েছে সেতু সম্পর্কে উইকিপিডিয়ার তথ্য। এতে যে ছবি দেখানো হয়েছে, তা ২০২১ সালের ৪ মে তোলা।

আগে যখন সেতুর অবকাঠামো ছিল না, তখন শুধু দুই প্রান্তের ঘাট পর্যন্ত সড়ক দেখা যেতো। এখন সেতু দুই পাড়ের সড়ককে সংযুক্ত করেছে। ম্যাপেও তা দেখাচ্ছে।

Google-earth-2.jpg

শনিবার (২৫ জুন) বেলা ১১টা ৫০ মিনিটে পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে, বেলা ১১টা ৪০ মিনিটে টোলপ্লাজার উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। সেখানে টোল দিয়ে মাওয়া প্রান্তে উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচন করে মোনাজাতে অংশ নেন প্রধানমন্ত্রী। এর মাধ্যমেই খুলে যায় দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকা যোগাযোগের সড়ক পথের দ্বার।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পটি বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। মূল সেতুর কাজ করেছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।

মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। এর অ্যাপ্রোচ সড়ক ১২ দশমিক ১১৭ কিলোমিটার। ভায়াডাক্ট ৩ দশমিক ১৪৮ কিলোমিটার (সড়ক) এবং ৫৩২ মিটার (রেল)।

এসএমএমপি/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]