শরীরে পদ্মা সেতু-প্রধানমন্ত্রীর ছবি আঁকলেন যুবক

জাগো নিউজ টিম জাগো নিউজ টিম মাওয়া থেকে
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ২৫ জুন ২০২২

পদ্মা সেতু উদ্বোধনের দিনটি স্মরণীয় করে রাখতে অভিনব কায়দায় নিজেকে সাজিয়েছেন ৩০ বছর বয়সী এক যুবক। বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও পদ্মা সেতুর ছবি পেইন্টিং করেছেন নিজের পুরো শরীরে।

ওই যুবকের নাম আলীবর্দী খান। শনিবার (২৫ জুন) পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে মুন্সিগঞ্জের মাওয়া এলাকায় তার দেখা মেলে। তিনি এসেছেন ঝিনাইদহ থেকে।

আলীবর্দী খান জাগো নিউজকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অনুপ্রাণিত হয়ে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালির বহুদিনের লালিত স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ায় আমি নিজেকে অভিনব কায়দায় সাজিয়েছি। তিনি বলেন, কোনো রকম স্বার্থ ছাড়াই এ দিনটি স্মরণীয় করে রাখার জন্য আমি এভাবে সেজেছি।

আলীবর্দী খান বলেন, ১৮ কোটি মানুষের স্বপ্নের নাম এই পদ্মা সেতু। এই পদ্মা সেতু শুধু আমাদের যোগাযোগ ব্যবস্থার উন্নতি করবে না, এটা আমাদের অহংকার, এটা আমাদের আবেগ। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও তাকে ধন্যবাদ জানাই।

Setu-1

শনিবার (২৫ জুন) দেশের বহু প্রত্যাশিত পদ্মা সেতুর উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর উদ্বোধন করেন। উদ্বোধন উপলক্ষে সারাদেশে চলছে উৎসবের আমেজ।

২০০১ সালের ৪ জুলাই স্বপ্নের পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৪ সালের নভেম্বরে নির্মাণকাজ শুরু হয়। দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাসের এ সেতুর ওপরের স্তরে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে।

পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ৪২টি পিলার ও ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যানের মাধ্যমে মূল অবকাঠামো তৈরি করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫০ কিলোমিটার এবং প্রস্থ ১৮.১০ মিটার।

Setu-(3).jpg

পদ্মা সেতু নির্মাণে খরচ হয়েছে ৩০ হাজার কোটি টাকা। এসব খরচের মধ্যে রয়েছে সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, সংযোগ সড়ক, ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ, বেতন-ভাতা ইত্যাদি।

বাংলাদেশের অর্থ বিভাগের সঙ্গে সেতু বিভাগের চুক্তি অনুযায়ী, সেতু নির্মাণে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা ঋণ দেয় সরকার। ১ শতাংশ সুদ হারে ৩৫ বছরের মধ্যে সেটি পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ।

৬ দশমিক ১৫ কিলোমিটার স্বপ্নের কাঠামো নির্মাণের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড।

মোবাশ্বির শ্রাবণ/এসআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।