ভারত-পাকিস্তানকে শান্ত হওয়ার আহ্বান ইইউ অস্ট্রেলিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৯ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

ভারতীয় বিমানবাহিনী পাকিস্তান সীমান্তে ঢুকে বোমা হামলার ঘটনায় দুই দেশকে সর্বোচ্চ সংযত থাকার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তাছাড়া চীন আর অস্ট্রেলিয়াও দেশ দুটিকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে। ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার ভোরে সেই হামলা শুরু হওয়ার পর ভারত দাবি করছে তারা পাকিস্তান সীমান্তে থাকা জঙ্গিদের আস্তানা গুড়িয়েছে দিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, বিমানবাহিনীর এই হামলায় অন্তত ২৫০ থেকে ৩০০ জঙ্গি নিহত হয়েছে।

তাছাড়া চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতেও হামলা নিয়ে কথা বলা হয়েছে। বেইজিং ভারত-পাকিস্তান চলমান উত্তেজনা কমাতে দুই দেশকেই সংযত হওয়ার আহ্বান জানিয়েছে।

ঙ্গলবার নয়াদিল্লি এবং ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়ে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, ‘আমরা আশা করি ভারত আর পাকিস্তান উভয়ই সংযত হয়ে সমঝোতার চর্চা করবে। যা দেশ দুটির মধ্যে উত্তেজনা কমিয়ে একটা স্থিতিশীল পরিবেশ তৈরিতে সহায়ক। আর এর মাধ্যমেই তাদের দ্বি-পাক্ষিক সম্পর্কের উন্নয়ন ঘটবে।’

আরও পড়ুন>> ভারত-পাকিস্তানকে সংযত হওয়ার আহ্বান চীনের

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রধান মাওলানা মাসুদ আজহারের জামাতা মাওলানা ইউসুফ আজহার ওরফে ওস্তাদ গৌরি নিহত হয়েছেন। পাকিস্তানে সীমান্তে থাকা সেসব ঘাঁটি সংগঠনটির সবচেয়ে বড় প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে পরিচিত।

পুলওয়ামা হামলার জেরে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে বিমান হামলা করেছে ভারত। মঙ্গলবার ভোরে ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বালাকোটে পুলওয়ামা হামলার দায়স্বীকারকারী পাকিস্তানভিত্তিক সশস্ত্র সংগঠন জইশ-ই-মোহাম্মদের ঘাঁটি লক্ষ্য করে এ হামলা চালায়।

ভারতীয় বিমানবাহিনী বলছে, তাদের ১২টি মিরেজ ২০০০ জেট বিমান এ হামলায় অংশ নেয় এবং ১ হাজার কেজি বোমা বর্ষণ করে অনেক স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে। অবশ্য পাকিস্তান এ ক্ষয়ক্ষতির বিষয়টি অস্বীকার করেছে।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশের গাড়ি বহরে জইশ-ই-মোহাম্মদ হামলা চালালে অন্তত ৪০ জন সেনা নিহত হয়। তারপর থেকেই পাকিস্তানে হামলার হুমকি দিয়ে আসছিল ভারত। সেই হামলার ১২ দিন পর পাল্টা হামলা চালালো ভারত।

ভারতীয় গণমাধ্যমগুলোতে দেশটির বিমানবাহিনীর হামলায় অন্তত তিনশ’ জঙ্গি নিহত হওয়ার কথা বললেও পাকিস্তান বলছে মাত্র একজন আহত হয়েছে এবং পাকিস্তানের তাড়া খেয়ে পালিয়েছে ভারতীয় বিমানবাহিনী। তবে হামলায় প্রকৃতপক্ষে কতজন নিহত হয়েছে সে সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এসএ/পিআর

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।