যুদ্ধবিমান মিগ-২১ ও পাইলট নিখোঁজ, স্বীকার করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯

কাশ্মীরে অভিযানের জবাবে ভারতের সেনাবাহিনীর বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে পাকিস্তান বিমানবাহিনীর যুদ্ধবিমান থেকে হামলা করা হয়েছে বলে অভিযোগ করেছে নয়াদিল্লি। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা রাভিশ কুমার এক ব্রিফিংয়ে বলেন, ভারতের হামলার জবাবে ভারতীয় সেনাবাহিনীর স্থাপনা টার্গেট করেছে পাকিস্তানি বিমানবাহিনীর যুদ্ধবিমান।

পাকিস্তানের এই চেষ্টা তাৎক্ষণিকভাবে নস্যাৎ করা হয়েছে বলে দাবি করেছেন তিনি। একই সঙ্গে পাক-ভারত দুই দেশের সামরিক বিমান ভূপাতিত করার পাল্টাপাল্টি দাবির ব্যাপারে তিনি বলেছেন, ভারতীয় যুদ্ধবিমান মিগ-২১ থেকে গুলি চালিয়ে পাকিস্তানি যুদ্ধবিমান এফ-১৬ ভূপাতিত করা হয়েছে।

আরও পড়ুন : পাক-ভারত উত্তেজনার লাইভ আপডেট জানতে ক্লিক করুন এখানে

ভারতের একটি মিগ-২১ যুদ্ধবিমান ও বিমানের একজন পাইলট নিখোঁজ রয়েছেন বলে স্বীকার করেছেন রাভিশ কুমার। এদিকে, বুধবার সকালে পাকিস্তান বলছে, তারা ভারতের কোনো সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালায়নি। একই সঙ্গে তাদের যুদ্ধবিমান এফ-১৬ ভূপাতিত করার যে দাবি ভারত করেছে সেটিও প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।

তবে আকাশসীমায় অনুপ্রবেশের অভিযোগে গুলি চালিয়ে ভারতের দু’টি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তান সেনাবাহিনী। একই সময়ে জম্মু-কাশ্মীরে আকাশসীমা লঙ্ঘনের সময় পাকিস্তানি একটি বিমান ভূপাতিত করার পাল্টা দাবি জানিয়েছে ভারত।

আরও পড়ুন : আকাশসীমায় জরুরি অবস্থা, বিমান চলাচল বন্ধ করল পাকিস্তান

বুধবার সকালের দিকে পাল্টাপাল্টি বিমান ভূপাতিত করার এই দাবি করে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, ভারতের বিমান বাহিনীর একটি বিমান পাক-অধিকৃত কাশ্মীরে, অন্যটি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূপাতিত হয়েছে।

এমনকি আটক ভারতীয় পাইলট ও ভূপাতিত যুদ্ধবিমানের ধ্বংসাবশেষের ছবি এবং ভিডিও প্রকাশ করেছে পাকিস্তান। ওই ভিডিওতে ভারতীয় পাইলটকে স্বীকারোক্তি দিতেও শোনা যায়।

এসআইএস/এমএস

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :