কাশ্মীরে অভিযান : ভারতের শেয়ার বাজারে ধস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

সীমান্ত রেখা পেরিয়ে পাক-অধিকৃত কাশ্মীরের ভেতরে ভারতীয় বিমানবাহিনীর হামলার পর দুই দেশের মাঝে চলমান উত্তেজনার প্রভাব পড়েছে ভারতের শেয়ার বাজারে। মঙ্গলবারের ওই হামলার পর ভারতের শেয়ার বাজারে রূপি এবং বন্ডের দরপতন ঘটেছে।

সীমান্ত রেখার কাছে কাশ্মীরে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদের ঘাঁটিতে মঙ্গলবার ভোর সাড়ে ৩টার দিকে অভিযান চালায় ভারতীয় বিমান বাহিনী। খারতীয় বিমান বাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে এএনআই বলছে, অভিযানে অংশ নেয়া এক ডজন মিরাজ-২০০০ যুদ্ধ বিমান থেকে এক হাজার কেজি ওজনের বোমা ফেলা হয়েছে কাশ্মীরে।

মঙ্গলবার সকালে পাক অধিকৃত কাশ্মীরে হামলার খবরের ধাক্কা পড়েছে ভারতের শেয়ার বাজারে। সকালের দিকে ভারতীয় মুদ্রা রূপির দরপতন ঘটেছে। এক ডলারের বিপরীতে রূপির মান ৭১ দশমিক ৩১ রূপি ছিল, হামলার খবরের পর তা ০ দশমিক ৪৫ শতাংশ কমে দাঁড়ায় ৭০ দশমিক ৯৮ শতাংশে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলায় ভারতের সিআরপিএফের কমপক্ষে ৪০ জওয়ান নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ। এরপর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

ভারতীয় বিমান বাহিনীর আকস্মিক হামলার পর জরুরি বৈঠক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার সকাল ১১টার দিকে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য দেশটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে বৈঠকে করেন তিনি।

এর আগে সকালের দিকে দেশটির পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি পাক অধিকৃত কাশ্মীরে ভারতীয় বিমানবাহিনীর হামলার পর সেখানকার বর্তমান পরিস্থিতি পর্যালোচনার জন্য জরুরি বৈঠক ডাকেন। বৈঠকে পাকিস্তানের সাবেক সচিব ও রাষ্ট্রদূতরা অংশ নেন। পরে তিনি বলেন, এই আগ্রাসনের যথাযথ জবাব দেয়ার অধিকার রয়েছে তার দেশের।

এসআইএস/জেআইএম

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :