পরীমনির রিমান্ডের বিষয়টি হাইকোর্টের নজরে আনলেন আইনজীবী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ১৯ আগস্ট ২০২১

মাদকসহ ভিন্ন ভিন্ন মামলায় গ্রেফতার চিত্রনায়িকা পরীমনিকে বার বার কেন রিমান্ডে নেওয়া হচ্ছে তার প্রতিকার পেতে বিষয়টি হাইকোর্টের নজরে এনেছেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। বৃহস্পতিবার (১৯ আগস্ট) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে বিষয়টি নজরে আনেন সুপ্রিম কোর্টের এই আইনজীবী।

আদালতে বিষয়টি উপস্থাপন করে তিনি বলেন, ‘ফৌজদারি কার্যবিধিতে এমন রিমান্ডের কোনো বিধানই নেই। এরপরও গ্রেফতারের পর চিত্রনায়িকা পরীমনিকে বার বার রিমান্ডে নেওয়া হচ্ছে। আমি আদালতের কাছে রিমান্ড বন্ধ বা তার প্রতিকার চেয়ে স্বঃপ্রণোদিত আদেশ প্রার্থনা করছি।’

আদালত বলেছেন, কতবার রিমান্ড নিচ্ছে ও কত দিন রিমান্ড নিচ্ছে, এটি গুরুত্বপূর্ণ বিষয়। যথাযথ আবেদন নিয়ে আসতে পারেন। কোন মামলায় রিমান্ড চাচ্ছে বা চাচ্ছে না, তা খবর দেখে অনেক সময় বোঝা যায় না। মনে করেন, এক মামলায় আটক করেছে, তারপর একাধিক মামলা হচ্ছে। একেক সময় একেক মামলায় রিমান্ডে নিচ্ছে। এটি তো নিতেই পারে। তবে কত বার রিমান্ড নিচ্ছে, কত দিন রিমান্ড নিচ্ছে, এটি গুরুত্বপূর্ণ বিষয়।

আদালত আরও বলেন, চাইলে এসব উল্লেখ করে নিয়মিত রিট ফাইল করতে পারেন। এগুলোতে সুয়োমোটো রুল (স্বঃপ্রণোদিত আদেশ) ইস্যু করা যায় না। যথাযথ আবেদন নিয়ে আসতে পারেন।

এ বিষয়ে জানতে চাইলে আইনজীবী ইউনুছ আলী আকন্দ জাগো নিউজকে জানান, আজকে হাইকোর্ট বেঞ্চে পরীমনিকে বার বার রিমান্ডে নেওয়ার বিষয়টি উপস্থাপন করেছিলাম। আমি আদালতকে বলেছি, পরীমনিকে বার বার রিমান্ডে নেওয়া হচ্ছে কোন আইনে। এ বিষয়ে স্বঃপ্রণোদিত হয়ে একটি রুল জারি করেন। এভাবে রিমান্ডে নেওয়া সিআরপিসির কোথাও নেই।

তখন আদালত বলেছেন, আপনি একটা আইনি নোটিশ দেন। কোন আইনে রিমান্ডে নেয় তা জানেন। রিট করেন। তারপর আমরা দেখবো।

ইউনুছ আলী আকন্দ বলেন, সিআরপিসির ১৬৭ ধারায় আছে, আদালত জুডিসিয়ালি রিমান্ড দিতে পারে। কিন্তু পুলিশ রিমান্ড দেওয়ার কোনো বিধান নাই। এখন জুডিসিয়াল রিমান্ড হলো কাস্টডির মধ্যে রাখতে পারবে। নট পুলিশ।

এ বিষয়ে রিট করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আগামী রোববার (২২ আগস্ট) আইনি নোটিশ দেব। নোটিশে সময় দিয়ে পরে রিট দায়ের করবো।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় চিত্রনায়িকা পরীমনিকে রিমান্ডে নিতে আজ তৃতীয় দফায় সিআইডির রিমান্ড আবেদন মঞ্জুর করেছেন আদালত। সিআইডির আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত পরীমনির এক দিনের রিমান্ড মঞ্জুর করেন। বনানী থানায় করা এই মামলায় পরীমনিকে পাঁচ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেছিল সিআইডি। শুনানি শেষে আদেশ দেন আদালত। পরীমনিকে প্রথম দফায় চার দিন ও দ্বিতীয় দফায় দুদিন রিমান্ডে নিয়ে এরইমধ্যে জিজ্ঞাসাবাদ করেছে সিআইডি।

এফএইচ/এসএইচএস/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।