মিন্নিকে নিয়ে প্রেস ব্রিফিং : এসপিকে সতর্ক করলেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ২৯ আগস্ট ২০১৯

মিন্নির ভুল স্বীকার মর্মে পুলিশ সুপার (এসপি) যে বক্তব্য দিয়েছেন তা হতাশা ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। এজন্য এসপিকে কঠোরভাবে সতর্ক করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, এসপি হিসেবে তিনি পেশাদারিত্বের পরিচয় দেননি। ভবিষ্যতে কোনো পুলিশ অফিসার তদন্তাধীন বা বিচারাধীন মামলার বিষয়ে ব্রিফ করলে সতর্কতার সঙ্গে করতে হবে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) মিন্নির রায় ঘোষণার সময় হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দেন। এর আগে আয়শা সিদ্দিকা মিন্নিকে জামিন দেন হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ বিষয়ে সময়মতো ব্যবস্থা নেবেন। এ ছাড়া রিফাত হত্যার ঘটনায় করা মামলা বিচারাধীন বিষয় বিধায় আদালত এ ব্যাপারে কোনো আদেশ দিচ্ছেন না। তবে কোনো মামলার তদন্ত ও বিচারাধীন বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সংবাদ সম্মেলনে বক্তব্য দেয়ার ব্যাপারে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

কোনো আসামি গ্রেফতারের পর তাকে মিডিয়ার সামনে নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর প্রেস ব্রিফিং করার ব্যাপারে নীতিমালা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন আদালত।

এসপির বক্তব্য নিরপেক্ষ তদন্তের পরিপন্থী

আদালত তার রায়ের পর্যবেক্ষণে বলেছেন, ‘আসামি মিন্নি রিমান্ডে থাকা অবস্থায় বরগুনা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন গণমাধ্যমের সম্মুখীন হন। এ সময় মিন্নি দোষ স্বীকার করেছেন মর্মে যে বক্তব্য দেন তা শুধু অযাচিত, অনাকাঙ্ক্ষিত নয় বরং ন্যায়-নীতি, সুষ্ঠ এবং নিরপেক্ষ তদন্তের পরিপন্থী।’

আদালত বলেন, ‘পুলিশ সুপারের মতো দায়িত্বশীল পদ থেকে এ ধরনের বক্তব্য জনমনে নানান প্রশ্ন জন্ম দিয়েছে। একদিকে যেমন জনমনে নানান প্রশ্নের জন্ম দিয়েছে তেমনি তিনি তার দায়িত্বশীলতা ও পেশাদারিত্বকে প্রশ্নবিদ্ধ করেছেন, যা দুঃখজনক ও হতাশার।’

সময়মতো আইজিপি এসপির বিষয়ে ব্যবস্থা নেবেন

আদালতের মতে, উচ্চ পর্যায়ের একজন পুলিশ কর্মকর্তার কাছ থেকে এ ধরনের কাজ প্রত্যাশিত ও কাম্য নয়। ভবিষ্যতে দায়িত্ব পালনে আরও সতর্কতা ও পেশাদারিত্বের পরিচায় দেবেন-আদালতের এটাই কাম্য। মামলাটির তদন্তকাজ এখনও চলমান, তাই এ মুহূর্তে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার বিষয় থেকে আদালত বিরত থাকছে। তবে বিষয়টি বিবেচনায় নিয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) সময়মতো প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

মিন্নির জামিনের রায় ঘোষণার সময় বৃহস্পতিবার (২৯ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এসব নির্দেশনা দেন।

এফএইচ/এসআর/এমকেএইচ

টাইমলাইন