বাংলাদেশে রাসায়নিক মজুতে সুরক্ষা নিশ্চিতের আহ্বান আইএলও’র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০০ পিএম, ০৬ জুন ২০২২

সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোয় ভয়াবহ অগ্নিকাণ্ডে অর্ধশত মানুষের প্রাণহানিতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। সোমবার (৬ জুন) এক বিবৃতিতে বাংলাদেশে রাসায়নিকের মজুত ও পরিচালনায় পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা নিশ্চিতেরও আহ্বান জানিয়েছে তারা।

বিবৃতিতে বলা হয়েছে, গত ৪ জুন দক্ষিণ-পূর্ব বাংলাদেশের বিএম কনটেইনার ডিপোয় আগুন ও বিস্ফোরণে নয় ফায়ার সার্ভিস কর্মীসহ কমপক্ষে ৪৯ জনের মর্মান্তিক প্রাণহানিতে আইএলও গভীরভাবে শোকাহত। আমরা হতাহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা ও সংহতি জানাই।

এই দুর্ঘটনায় বাংলাদেশে রাসায়নিকের সঠিক পরিচালনা ও মজুত ব্যবস্থা নিশ্চিতের পাশাপাশি কর্মীদের উপযুক্ত প্রশিক্ষণ ও সচেতনতা এবং জরুরি পরিস্থিতিতে ভিড় নিয়ন্ত্রণ সক্ষমতার গুরুত্ব ফুটে উঠেছে। এছাড়া ঘটনাটি একটি কার্যকর শিল্প নিরাপত্তা কাঠামো এবং প্রশিক্ষণ ব্যবস্থার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে, যাতে সবধরনের বিপদ প্রশমন, প্রস্তুতি, প্রতিক্রিয়া ও পুনরুদ্ধারে একটি কাঠামোগত পদ্ধতি নিশ্চিত করা যায়। এর জন্য সরকারি দপ্তর, নিয়োগকর্তা ও শ্রমিক প্রতিনিধি এবং সুশীল সমাজের দৃঢ় সহযোগিতা এবং অংশীদারত্ব প্রয়োজন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই সমস্যা মোকাবিলায় বিভিন্ন ক্ষেত্রে পদক্ষেপ প্রয়োজন। এর মধ্যে রয়েছে পরিবহন ও লজিস্টিক খাতে আইন এবং তার প্রয়োগ পর্যালোচনা; আহত, অক্ষম ও কর্ম সংক্রান্ত দুর্ঘটনায় প্রাণ হারানো শ্রমিকদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ ও উপার্জন সহায়তা দেওয়া এবং পরিবহন বা লজিস্টিকসের পাশাপাশি সবধরনের জরুরি সেবাদানকারীদের লক্ষ্য করে সুরক্ষা অভিযান পরিচালনা করা।

আইএলও জানিয়েছে, ২০১৩ সালের এপ্রিলে রানা প্লাজা ট্র্যাজেডির পর তৈরি পোশাক খাত থেকে পাওয়া শিক্ষার প্রসার ঘটিয়ে বাংলাদেশের সব শিল্পে কর্মপরিবেশের উন্নতি করতে সরকার, নিয়োগকর্তা ও শ্রমিক সংগঠন এবং উন্নয়ন অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে জাতিসংঘের সংস্থাটি।

কেএএ/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।