সীতাকুণ্ডে বিস্ফোরণ: সুষ্ঠু তদন্ত চান চট্টগ্রাম চেম্বার সভাপতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:৪৪ এএম, ০৯ জুন ২০২২
ফাইল ছবি

সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর অনুসন্ধান ও সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছেন দ্য চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

বুধবার (৮ জুন) এক বিবৃতিতে সীতাকুণ্ডে ওই চেম্বারের সদস্য প্রতিষ্ঠান বি এম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের কারণে সৃষ্ট ট্র্যাজিক ঘটনায় গভীর শোক প্রকাশ করে এ দাবি জানান তিনি।

বিবৃতিতে চেম্বার সভাপতি বলেন, এ রকম দুর্ঘটনা শুধু সংশ্লিষ্ট ব্যবসায়ীদের ক্ষতিই নয়, এটি আমাদের চলমান সাপ্লাই চেইন ব্যবস্থাপনা, রপ্তানি খাতের বহুমুখীকরণ ও অর্থনৈতিক অগ্রগতিতে একটি অনাকাঙ্ক্ষিত ধাক্কা বলে আমরা মনে করি।

তিনি আরও বলেন, গত ৪ জুন দিনগত রাতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হলেও দীর্ঘ ৬০ ঘণ্টারও বেশি সময় পর তা নিয়ন্ত্রণে আসে। ডিপোতে রাখা জারভর্তি হাইড্রোজেন পার-অক্সাইডকে বিস্ফোরণের কারণ হিসেবে প্রাথমিকভাবে উল্লেখ করা হয়েছে। অথচ পরবর্তী ৬০ ঘণ্টায় বাকি হাইড্রোজেন পার-অক্সাইড ভর্তি কন্টেইনারগুলোর বিস্ফোরণ ঘটেছে এমন খবর পাওয়া যায়নি।

‘তথ্যচিত্রে আরও দেখা গেছে, ফায়ার সার্ভিসের গাড়ি ও অন্যান্য স্থাপনা ভস্মীভূত হলেও হাইড্রোজেন পার-অক্সাইডের প্লাস্টিক জার পুরোপুরি ভস্মীভূত না হয়ে কন্টেইনার ডিপো ও আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়েছে। ফলে ভেন্টিলেশন ব্যবস্থা সম্বলিত এক বা দুটি কন্টেইনারের এমন তীব্র বিস্ফোরণ ব্যবসায়ী সমাজের মনে বিভিন্ন উদ্বেগ ও আশংকার সৃষ্টি করেছে। তাই এটি গভীর অনুসন্ধানপূর্বক সুষ্ঠু তদন্তের দাবি রাখে।’

মাহবুবুল আলম বলেন, এমতাবস্থায়, দেশের চলমান অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রেখে প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন-২০৪১ যাতে কোনো অবস্থায় লক্ষ্যচ্যূত না হয়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখার জন্য ব্যবসায়ীসহ সব মহলের প্রতি আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে ওই দুর্ঘটনায় হতাহতদের বি এম কন্টেইনার ডিপো কর্তৃপক্ষ ঘোষিত আার্থিক অনুদান জেলা প্রশাসকের তত্ত্বাবধানে প্রকৃত ওয়ারিশ বা প্রতিনিধি যাচাই-বাছাইপূর্বক দ্রুত ও সুষ্ঠু বন্টনের ব্যবস্থা নিতে অনুরোধ করছি।

এ সময় ব্যবসায়ীদের পক্ষ থেকে দুর্ঘটনায় নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন চেম্বার সভাপতি। পাশাপাশি আহতদের প্রতি সমবেদনা জানান তিনি। নিহতদের পরিবার যেন এই শোক ও শূন্যতা সহ্য করতে পারে এজন্য তিনি মহান আল্লাহ রাব্বুল আলামিনের রহমত কামনা করেন।

এছাড়া দ্রুততার সঙ্গে চিকিৎসাসেবায় নিয়োজিত হওয়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট, বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও সংশ্লিষ্ট সব চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান মাহবুবুল আলম। একই সঙ্গে আর্তদের সেবায় এগিয়ে আসার জন্য জেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সাধারণ মানুষ, ছাত্র সমাজ, ব্যবসায়ী ও পেশাজীবী এবং বিভিন্ন সংগঠনকে ধন্যবাদ জানান তিনি।

ইকবাল হোসেন/এমপি/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।