আগুনের ভেতরে কাজ করতে ঢাকা থেকে আসছে ‘হাজমত টিম’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০০ এএম, ০৫ জুন ২০২২

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন বলেছেন, যেহেতু দীর্ঘক্ষণ ধরে লাগা আগুন নিয়ন্ত্রণে আসছে না সে কারণে ফায়ার সার্ভিসের বিশেষায়িত হাজমত টিম ঢাকা থেকে আনা হচ্ছে।

তিনি বলেন, এই টিম বিদেশে প্রশিক্ষিত এবং তারা আগুনের মধ্যেও কাজ করতে পারে। রোববার (৫ জুন) সকাল ১০টার দিকে ঘটনাস্থলে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন বলেন, ফায়ার সার্ভিসের এখনো ২৫টি ইউনিট কাজ করছে। মোটামুটি আজ সকাল ৭টার দিকে আগুন আমাদের কন্ট্রোলে আনতে পেরেছি তবে সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসেনি।

‘আগুন নির্বাপণ করতে সময় লাগবে। আগুনের ভেতরে কাজ করতে পারে ফায়ার সার্ভিসের বিশেষায়িত হাজমত টিম ঢাকা থেকে আনা হচ্ছে। এই টিম বিদেশে প্রশিক্ষিত এবং তারা আগুনের মধ্যেও কাজ করতে পারে। তারা কিছুক্ষণের মধ্যেই এখানে পৌঁছাবে।’

তিনি বলেন, এই ডিপোতে হাইড্রোজেন পার অক্সাইড ছিল। এখানে ক্ষণে ক্ষণে এখনো বিস্ফোরণ হচ্ছে। কেমিক্যালের জন্য আগুন নেভানো যাচ্ছে না। আমি পরিদর্শনকালে ৬টি বিস্ফোরণ দেখেছি।

Fire-ctg2.jpg

তিনি আও বলেন, বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা গতকাল থেকে আমাদের সঙ্গে ওতপ্রোতভাবে কাজ করে যাচ্ছেন। আহত ফায়ার ফাইটারদের সেনাবাহিনীর সিএমএইচে চিকিৎসা দিয়েছে এবং এখনো দিচ্ছে।

সেনাবাহিনীর এক কোম্পানির বেশ কিছু সদস্য ইঞ্জিনিয়ারিংয়ে যারা এক্সপার্ট তারা কাজ করছেন, যেহেতু এখানে কেমিক্যাল আছে। আমরা চেষ্টা করছি এই এরিয়ার বাইরে যেন আগুন না চলে যায়, এখন পর্যন্ত এই এলাকার মধ্যেই আগুন সীমাবদ্ধ আছে।

এদিকে, বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুনে এ পর্যন্ত ২২ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মী। অগ্নিকাণ্ডে আহত হয়েছেন আরও চার শতাধিক। হতাহতদের মধ্যে ডিপোর শ্রমিক, স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরাও রয়েছেন।

এছাড়া চট্টগ্রামের সব চিকিৎসকের ছুটি বাতিল করা হয়েছে। বেসরকারি হাসপাতালের চিকিৎসকদেরও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ সরকারি হাসপাতালগুলোতে কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন জেলা সিভিল সার্জন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ডিপোতে এসময় প্রায় ৫০ হাজার কনটেইনার ছিল। সেখানে থাকা দাহ্য পদার্থ থেকে আগুনের সূত্রপাত হতে পারে। শনিবার দিনগত রাতে বাতাসের কারণে আগুন বাড়তে থাকে। ডিপো এলাকায় রয়েছে পানি স্বল্পতা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার জাগো নিউজকে বলেন, চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে শনিবার রাত ১১টা ২৫ মিনিটে আগুন লাগার খবর পাওয়া যায়। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ৮টি ইউনিট এবং পরবর্তীতে আরও ৮টি ইউনিট পৌঁছে কাজ শুরু করে। বর্তমানে ২৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, রাত পৌনে ১১টার দিকে এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ে। একটি কনটেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে ঘটনাস্থল থেকে অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে পড়ে।

টিটি/এমআরএম/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।