নিউজিল্যান্ডে দুই বাংলাদেশির দাফন সম্পন্ন

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ১১:২২ এএম, ২২ মার্চ ২০১৯

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে নৃশংস সন্ত্রাসী হামলায় নিহত ৫ বাংলাদেশির জানাজা সম্পন্ন হয়েছে। নিহতদের মধ্যে দু’জনের দাফনও সম্পন্ন হয়েছে। তারা হলেন- ড. আব্দুস সামাদ ও হোসনে আরা।

নিউজিল্যান্ডের অনারারি কনসাল শফিকুর রহমান ভুঁইয়া এ তথ্য জানিয়েছেন। নিহত বাকি তিনজনের মরদেহ বাংলাদেশে আনা হবে।

নিউজিল্যান্ডের স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আবদুস সামাদ।

গত শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে ক্রাইস্টচার্চে আল নূর মসজিদ ঢুকে নির্বিচারে গুলি চালাতে থাকেন ব্রেন্টন ট্যারেন্ট নামে অস্ট্রেলীয় এক যুবক। এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে ছিলেন তিনি।

ওই হামলায় ৫০ জন নিহত হয়েছেন; যার মধ্যে বাংলাদেশি ৫ জন।

ওই হামলায় অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। কাছাকাছি লিনউড মসজিদেও দ্বিতীয় দফায় হামলা চালানো হয়।

এদিকে ওই হামলার পর আজ শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন মসুল্লিরা। এ সময় মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে আজান এবং জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওতে সরাসরি সম্প্রচার করা হয়েছে। একইসঙ্গে রাষ্ট্রীয়ভাবে হতাহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দুই মিনিট নীরবতাও পালন করেছে নিউজিল্যান্ডের মানুষ।

জেপি/এনএফ/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]