নিউজিল্যান্ডে মসজিদে হামলায় নিহত বেড়ে ৪০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৫ পিএম, ১৫ মার্চ ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু'টি মসজিদে হামলার ঘটনায় এখন পর্যন্ত ৪০ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ভয়াবহ ওই হামলায় ২০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে।

ক্রাইস্টচার্চের ডিনস এভে অবস্থিত মসজিদ আল নুর এবং লিনউড এভের লিনউড মসজিদে হামলার ঘটনায় চারজনকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। এদের মধ্যে একজন নারী এবং তিনজন পুরুষ। স্থানীয় পুলিশ কমিশনার মাইক বুশ এ তথ্য নিশ্চিত করেছেন।

নিউ প্লাইমাউথে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জেসিনডা আর্ডার্ন ক্রাইস্টচার্চে হামলার ঘটনাকে নিউজিল্যান্ডের জন্য একটি অন্ধকার দিন উল্লেখ করে এই হামলাকে চরম এবং নজিরবিহীন সহিংসতা বলেছেন।

New-Zealand-2.jpg

আর্ডার্ন আরও বলেন, এই মুহূর্তে হতাহতের সংখ্যা নিশ্চিত করে বলার মতো পরিস্থিতিতে নেই আমি। এটাই হয়তো নিউজিল্যান্ডের জন্য সবচেয়ে খারাপ একটি দিন।

হামলার ঘটনায় গ্রেফতারকৃতদের মধ্যে একজন অস্ট্রেলীয় নাগরিক বলে উল্লেখ করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি ওই হামলাকারীকে 'চরম ডানপন্থি সহিংস সন্ত্রাসী' বলে উল্লেখ করেছেন।

স্থানীয় গণমাধ্যমকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তারা জীবন বাঁচাতে পালিয়েছেন। তারা আল নুর মসজিদের মেঝেতে বহু মানুষের রক্তাক্ত মরদেহ পড়ে থাকতে দেখেছেন।

ইতোমধ্যেই লিনউড মসজিদ থেকে সবাইকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। দুই মসজিদে হামলার ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছে বলে নিশ্চিত করেছেন পুলিশ কমিশনার মাইক বুশ।

টিটিএন/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।