শক্তির দ্বন্দ্বে শ্রীলঙ্কায় ভয়াবহ সন্ত্রাসী হামলা : জেএসডি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ২২ এপ্রিল ২০১৯

বিভিন্ন বড় বড় শক্তির রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক স্বার্থের দ্বন্দ্ব থেকেই শ্রীলঙ্কায় এ ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে বলে বলে ধারণা করছে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি।

সোমবার দলটির সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন এক বিবৃতিতে এ কথা জানান।

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার তীব্র নিন্দা জানিয়ে নেতারা বলেন, একই ভাবে সৌদি পুলিশ ভবনে হামলা, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাসহ বিভিন্ন দেশে সন্ত্রাসী হামলা আন্তর্জাতিক সন্ত্রাসবাদেরই অংশ।

বাংলাদেশের বিশিষ্ট রাজনৈতিক নেতা শেখ ফজলুল করিম সেলিমের দৌহিত্রসহ আড়াই শতাধিক মানুষ নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করা হয় ওই বিবৃতিতে।

দলটির শীর্ষ দুই নেতা বিবৃতিতে আরও বলেন, আন্তর্জাতিক সন্ত্রাসের মদদ দানকারী বিশ্ব মোড়লরা এ ঘৃণ্য কর্মকাণ্ড থেকে বিরত না হলে উন্নয়নকামী দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক উন্নয়নের প্রয়াস সবই হুমকির মুখে পড়বে। সে জন্য বিশ্বব্যাপী আঞ্চলিক জোটের মধ্যে উপ-আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি এবং চীনকে সার্কে অন্তর্ভুক্ত করে এ অঞ্চলে ৪টি উপ-আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা জোট গড়ে তুলতে হবে।

প্রসঙ্গত, শ্রীলঙ্কায় রোববার খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে চলাকালে গির্জা, বিলাসবহুল হোটেল ও অন্যান্য স্থাপনায় ভয়াবহ সন্ত্রাসী হামলায় ২৯০ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়ে হাসপাতালে ভর্তি আছেন প্রায় ৫০০ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হামলায় বিদেশি নাগরিক নিহত হয়েছে ৩৫ জন। এর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরী রয়েছে।

এইউএ/এনডিএস/পিআর

টাইমলাইন