শ্রীলঙ্কায় জুমার নামাজ বাড়িতেই পড়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ২৬ এপ্রিল ২০১৯

শ্রীলঙ্কায় আরও হামলার আশঙ্কায় বিভিন্ন ধর্মের লোকজনকে বাড়িতেই প্রার্থনা করার আহ্বান জানানো হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী সিএনএনকে জানিয়েছেন, সন্ত্রাসীদের খুঁজে বের করতে কাজ করে যাচ্ছে নিরাপত্তা বাহিনী।

রোববার ইস্টার সানডের সকালে কলম্বোর তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল এবং আরও দুই স্থানে বোমা হামলা চালায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এতে ২৫৩ জন নিহত এবং আরও কমপক্ষে ৫শ জন আহত হন।

ওই হামলার পর গত বুধবার রাজধানী কলম্বোর স্যাভয় নামের জনপ্রিয় একটি সিনেমা হলের পাশে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। অপরদিকে বৃহস্পতিবার রাজধানী কলম্বো থেকে ৪০ কিলোমিটার পূর্বের পুগোদা শহরে একটি বিস্ফোরণের ঘটনা ঘটে।

একের পর এক বিস্ফোরণের ঘটনা ঘটেই চলেছে। আরও হামলার ঘটনা ঘটতে পারে বলে নাগরিকদের সতর্ক করা হয়েছে। এদিকে, হামলার আশঙ্কায় শুক্রবার জুমার নামাজের জন্য মুসলিমদের মসজিদে জড়ো হতে নিষেধ করা হয়েছে। বৃহস্পতিবার জরুরি ভিত্তিতে একটি বিবৃতি জারি করেছে শ্রীলঙ্কার মিনিস্টার অব পোস্টাল সার্ভিস এবং মুসলিম রিলিজিয়াস অ্যাফেয়ার্স। সেখানে সব ধর্মের লোকদেরই নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান এবং প্রার্থনা বাড়িতেই আদায় করার আহ্বান জানানো হয়েছে।

মুসলিম রিলিজিয়াস অ্যাফেয়ার্সের মোহাম্মদ হাসিম আবদুল হালিম বলেন, ক্যাথলিক সম্প্রদায়ের সঙ্গে সংহতি প্রকাশ করতে এবং সন্ত্রাসীদের বর্বর কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আমি আমার মুসলিম ভাইদের বলব আপনারা শুক্রবারের জুমার নামাজে বাইরে একত্রিত হবেন না। আমাদের মাতৃভূমির শান্তি ও নিরাপত্তা নিশ্চিতে আপনারা বাড়িতে নামাজ আদায় করুন।

নিরাপত্তা শঙ্কায় কলম্বোতে ক্যাথলিক সেবাও আগামী ২৯ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

টিটিএন/এমএস

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :