প্রতিটি বাড়িতে তল্লাশি চালানো হবে : শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৬ এপ্রিল ২০১৯

ইস্টার সানডের দিন ভয়াবহ বোমা হামলায় তিন শতাধিক মানুষ নিহত হওয়ার পর স্বল্প ও দীর্ঘমেয়াদী পদক্ষেপের কথা জানালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। দেশের পরিস্থিতি স্বাভাবিক করতে প্রতিটি বাড়িতে তল্লাশি অভিযান চালানোর ঘোষণা দিয়েছেন তিনি।

গৃহযুদ্ধ চলাকালীন তামিল টাইগারদের (এলটিটিই) বিরুদ্ধে লড়তে যেসব পদক্ষেপ নেয়া হয়েছিল তার উল্লেখ করে সিরিসেনা বলেন, ‘দেশের প্রতিটি বাড়ি তল্লাশি করা হবে। প্রত্যেকটি বাড়ির স্থায়ী বাসিন্দাদের তালিকা তৈরি করা হবে যাতে কোনো অপরিচিত ব্যক্তি সেখানে বসবাস করতে না পারে।’

সিরিসেনা স্বীকার করেছেন, প্রতিরক্ষা সচিব ও দেশের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তার অবহেলার কারণে দেশকে এত বড় একটি বিপর্যয়ের সম্মুখীন হতে হয়েছে। কেননা তাদেরকে গত ৪ এপ্রিল একটি ‘বন্ধুপ্রতীম প্রতিবেশী দেশ’ সম্ভাব্য হামলা সম্পর্কে সতর্ক করেছিল।

আরও পড়ুন>> বাড়ি ঘরে হামলা করছে লঙ্কানরা, পালাচ্ছে শত শত মুসলিম

শ্রীলঙ্কা পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পুজিথ জয়সুন্দর পদত্যাগ করেছেন। ইস্টার সানডের দিন সম্ভাব্য হামলা সম্পর্কে গোয়েন্দা তথ্য থাকার পরও যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় দেশটির প্রেসিডেন্টের নির্দেশে শুক্রবার পদত্যাগ করেন তিনি।

গত রোববার তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলেসহ মোট আটটি স্থানে প্রাণঘাতী বোমা হামলা ঠেকাতে ব্যর্থতার দায়ে প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার নির্দেশে এর আগে দেশটির প্রতিরক্ষা সচিবও পদত্যাগ করেন।

ভয়াবহ সেই বোমা হামলার ঘটনায় তিন শতাধিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়ে চিকিৎসাধীন আছেন অন্তত ৫০০ জন। সম্ভাব্য হামলা সম্পর্কে শ্রীলঙ্কার কাছে গোয়েন্দা তথ্যও ছিল। হামলার ব্যাপারে ভারতও হুশিয়ার করে দিয়েছিল দেশটির নিরাপত্তা বাহিনীকে।

এসএ/পিআর

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :