আক্রান্ত শ্রীলঙ্কা : মাইক পম্পেও বললেন, এটা যুক্তরাষ্ট্রের লড়াই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ পিএম, ২২ এপ্রিল ২০১৯

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেছেন, মৌলবাদী ইসলামি সন্ত্রাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র লড়াই অব্যাহত রাখবে। শ্রীলঙ্কায় ভয়াবহ প্রাণঘাতী হামলার পর এখনো হুমকি রয়েছে মন্তব্য করে তিনি বলেছেন, এটাই যুক্তরাষ্ট্রের লড়াই।

সোমবার মার্কিন এই মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ‘দুঃখজনক বিষয় হলো, এই শয়তানরা এখনো বিশ্বে রয়েছে। এটা আমেরিকারও লড়াই।’

শ্রীলঙ্কায় গীর্জা, হোটেল ও অন্যান্য স্থাপনায় হামলার ঘটনায় ২৯০ জনের প্রাণহানির পর তিনি দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এর আগে ঘৃণ্য এই হামলার নিন্দা জানিয়ে টুইট করেন মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী।

টুইটে তিনি বলেন, শ্রীলঙ্কায় ইস্টার সানডের সকালে সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনায় গভীর নিন্দা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। এই হামলা সন্ত্রাসীদের নিষ্ঠুর প্রবৃত্তিকে প্রদর্শন করেছে; যাদের মূল উদ্দেশ্য হলো শান্তি এবং নিরাপত্তাকে হুমকির মুখে ফেলা।

পম্পেও বলেন, আমরা গভীর শোক প্রকাশ করছি। একই সঙ্গে শ্রীলঙ্কার সরকার এবং জনগণের পাশে রয়েছি।

রোববার শ্রীলঙ্কার তিনটি বিলাসবহুল হোটেল ও তিনটি গীর্জা-সহ আরো দুটি স্থাপনায় সিরিজ বোমা হামলায় অন্তত ২৯০ জনের প্রাণহানি ঘটে। এতে আহত হয় আরো অন্তত ৪৫০ জন। ভয়াবহ এই হামলার পর সোমবার দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

হামলার সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। হামলার সঙ্গে স্থানীয় ইসলামি চরমপন্থী গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) জড়িত বলে সন্দেহ করছে দেশটির সরকার। সোমবার শ্রীলঙ্কা সরকারের মুখপাত্র রাজিথা সেনারত্নে বলেছেন, প্রাণঘাতী এই হামলার পেছনে স্থানীয় এই চরমপন্থী গোষ্ঠী জড়িত। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠীই আনুষ্ঠানিকভাবে হামলার দায় স্বীকার করেনি।

এসআইএস/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]