হামলায় ইসলামি চরমপন্থী এনটিজেকে দায়ী করছে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৬ পিএম, ২২ এপ্রিল ২০১৯

শ্রীলঙ্কায় প্রাণঘাতী হামলার সঙ্গে স্থানীয় ইসলামি চরমপন্থী গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) জড়িত বলে সন্দেহ করছে দেশটির সরকার। সোমবার শ্রীলঙ্কা সরকারের মুখপাত্র রাজিথা সেনারত্নে বলেছেন, প্রাণঘাতী এই হামলার পেছনে স্থানীয় এই চরমপন্থী গোষ্ঠী জড়িত।

রোববার দেশটির তিনটি বিলাসবহুল হোটেল ও তিনটি গীর্জা-সহ আরো দুটি স্থাপনায় সিরিজ বোমা হামলায় অন্তত ২৯০ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছে আরো অন্তত ৪৫০ জন।

দেশটির মন্ত্রিসভার সদস্য সেনারত্নে বলেছেন, ওই গোষ্ঠীটিকে আন্তর্জাতিক কোনো সমর্থন পেয়ে হামলা চালিয়েছে কি-না সে ব্যাপারে জানতে তদন্ত চলছে। সরকারি এই মুখপাত্র বলেন, সোমবার সকালের দিকে পেত্তাহ শহরের একটি বাস স্টেশন থেকে কলম্বো পুলিশ ৮৭টি বিস্ফোরক উদ্ধার করেছে।

আরও পড়ুন : শ্রীলঙ্কা হামলায় আইএসের বুনো উল্লাস

এর আগে রোববার রাতে কলম্বোর বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বেশ কয়েকটি বিস্ফোরক ডিভাইস উদ্ধার করে দেশটির বিমান বাহিনীর সদস্যরা। পরে সেগুলো নিস্ক্রিয় করা হয়।

এদিকে, সোমবার মধ্যরাত থেকে দেশটিতে জরুরি অবস্থা কার্যকরের ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা সরকার। শ্রীলঙ্কার ইতিহাসে নজিরবিহীন এক সিরিয়াল বোমা হামলা হয়েছে রোববার। দেশটির তিনটি বিলাসবহুল হোটেল ও তিনটি গীর্জা-সহ আরো দুটি স্থাপনায় সিরিজ বোমা হামলায় অন্তত ২৯০ জনের প্রাণহানি ঘটেছে।

এছাড়া আহত হয়েছে আরো অন্তত ৪৫০ জন। নিহতদের মধ্যে ৩৫ বিদেশি নাগরিক রয়েছেন। হামলায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই শেখ সেলিমের একজন নাতি মারা গেছেন।

এসআইএস/এমএস

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :