গণঅধিকার পরিষদ

সরকারের মনোযোগ বিরোধীমত দমনে, জনগণের নিরাপত্তায় নয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ০১ মার্চ ২০২৪

রাজধানীর বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় শোক প্রকাশ এবং সঠিক তদন্তের দাবি জানিয়েছে নুরুল হক নুরুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। শুক্রবার (১ মার্চ) গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর ও সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন এক যৌথ বিবৃতি দেন।

তারা বলেন, ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনার সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী ৪৬ জন নিহত হয়েছেন। অনেকে অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালের বিছানায় কাতরাচ্ছেন। চিকিৎসকদের বক্তব্য অনুযায়ী মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গণঅধিকার পরিষদের পক্ষ থেকে আমরা শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি।

নেতৃদ্বয় আরও বলেন, বহুতল ভবন তৈরিতে নগর কর্তৃপক্ষের নিয়ম না মানা এবং নিজস্ব অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকার কারণে এ ধরনের দুর্ঘটনা প্রায়ই ঘটছে। কিন্ত দুর্ঘটনা এড়াতে সরকারের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ নেওয়া হচ্ছে না। আমরা প্রায়ই দেখি, এমন দুর্ঘটনা ঘটলে ফায়ার সার্ভিসের সদস্যরা পৌঁছাতে, আগুন নেভাতে যথেষ্ট সময় লাগে। ফলে দুর্ঘটনা চরম মাত্রায় ধারণ করে হতাহতের সংখ্যা বাড়ে।

তারা আরও বলেন, সরকার বিরোধীমত দমনে অত্যাধুনিক সরঞ্জামাদি ক্রয় করে থাকলেও, আগুন নেভাতে অত্যাধুনিক সরঞ্জামাদি কিনেছে বলে শোনা যায় না। প্রায়ই এমন দুর্ঘটনা ঘটলেও সরকারের অমনোযোগিতা ও অবহেলা এখনো প্রতীয়মান ও সুস্পষ্ট। সরকারের সদিচ্ছা থাকলে ফায়ার সার্ভিসকে আরও উন্নত করে অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। কিন্তু এই অবৈধ সরকারের সব মনোযোগ ক্ষমতার ভোগদখল এবং বিরোধীমত দমনে।

বিবৃতিতে তারা বলেন, রাষ্ট্রের অব্যবস্থাপনা, অন্যায়-অনাচার, দুর্নীতি দূরীকরণ এবং নাগরিক অধিকার ও নিরাপত্তা প্রতিষ্ঠায় তাদের কোনো মনোযোগ নেই। রাষ্ট্রের প্রতিটি সেক্টরে আজ অব্যবস্থাপনা ও অরাজকতা বিরাজ করছে।

এসএম/জেডএইচ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।