ডাকসু : আনুষ্ঠানিক প্রচারণায় প্রার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ০৪ মার্চ ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন প্রার্থীরা। সোমবার সকাল থেকেই প্রার্থীরা ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে প্রচারণায় ব্যস্ত রয়েছেন।

বেলা ১১টায় নবাব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ডাকসু সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভোটার, প্রার্থীসহ সংশ্লিষ্ট সকলের উদ্দেশে ভাষণ দেন। সেখানে পৌনে এক ঘণ্টার মতো অবস্থান শেষে প্রার্থীরা ফের ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে প্রচারণা চালাচ্ছেন।

প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য সমর্থিত বামজোটের প্যানেলে সহ-সভাপতি (ভিপি) পদে লড়া লিটন নন্দীর নেতৃত্বে কলা ভবন, কেন্দ্রীয় লাইব্রেরি, টিএসসি এলাকায় প্রচারণা চালাচ্ছেন বামজোটের প্রার্থীরা।

এ ছাড়াও প্রচারণায় রয়েছেন স্বতন্ত্র প্রার্থী, স্বতন্ত্র জোট, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, ছাত্রমৈত্রী, কোটা সংস্কার আন্দোলনের প্রার্থীরা। তারা ভোটারদের কাছে নিজেদের প্রতিশ্রুতি নিয়ে হাজির হচ্ছেন। বিতরণ করছেন লিফলেট। বলছেন নির্বাচিত হলে পাশে থাকবেন সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ের সব আন্দোলনে। শিক্ষার্থীদের কাছে নিজেদের ইশতেহার তুলে দিচ্ছেন স্বতন্ত্র জোট।

Dacsu

সিনেট ভবনে নিজের ভাষণে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘ক্যাম্পাসে বিদ্যমান শান্তিপূর্ণ, সুশৃঙ্খল পরিবেশ যাতে কোনোক্রমেই বিঘ্নিত না হয় সে বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশেষ করে প্রক্টরিয়াল টিম সতর্ক থাকবে। নির্বাচনের দিন এবং এর আগে ও পরে প্রক্টরিয়াল টিমকে বিশেষ সহায়তা প্রদানের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ জানানো হয়েছে। এতে শিক্ষার্থীদের আন্তরিক সহযোগিতা কামনা করছি।’

তিনি আরও বলেন, ‘ভিন্ন মতাদর্শ একটি সমাজের সৌন্দর্য। আর ভিন্ন মতাদর্শ টিকে থাকতে পারে একমাত্র উদার, নৈতিক, মানবিক ও অসাম্প্রদায়িক সমাজে। এরূপ সমাজে উগ্রতা, কট্টরবাদিতা, পরাজিত হয়; আর মানবিক ও উদার মূল্যবোধের বিকাশ ঘটে। ঢাবির এ সুমহান ঐতিহ্য সমুন্নত থাকবে এই আমাদের আহ্বান।’

তিনি শান্তিপূর্ণ সহাবস্থান ও গণতান্ত্রিক মূল্যবোধের চর্চা যেন সবসময় অব্যাহত থাকে সেই প্রত্যাশা করেন। একই সঙ্গে ডাকসু নির্বাচন যাতে বিশ্ববিদ্যালয়ের একটি ক্যালেন্ডার ইভেন্টে পরিণত হয় সেজন্য সংশ্লিষ্ট সকল মহলের আন্তরিক সদিচ্ছা ও সদয় সহযোগিতা কামনা করেন।

এমএইচ/এসআর/এমএস

টাইমলাইন  

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :