শোভনের বিরুদ্ধে একের পর এক আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ০৫ মার্চ ২০১৯

একের পর এক আচরণবিধি লঙ্ঘন করেই যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপিপ্রার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

আচরণবিধিতে নিষেধাজ্ঞা থাকার পরও মঙ্গলবার ক্লাসরুমে প্রচারণা চালান শোভন। ক্যাম্পাসের বিভিন্ন দেয়ালে বড় স্টিকার লাগিয়ে ভোট চান। প্রচারণা চালিয়েছেন বহিরাগত নিয়েও। ছাত্রলীগ সভাপতির সঙ্গে আচরণবিধি লঙ্ঘনের মিছিলে শামিল হন রোকেয়া হল সংসদে ছাত্রলীগের প্যানেলের প্রার্থীরা ও বামজোটের ভিপি প্রার্থী লিটন নন্দী।

অবশ্য আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে জানতে একাধিকবার ফোন করা হলেও রিসিভ করেননি শোভন।

DUshuvon

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এ গোলাম রব্বানী বলেন, যারাই আচরণবিধি লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে অভিযোগ পেলে ব্যবস্থা নেবেন। কারোরই আচরণবিধি লঙ্ঘন করা ঠিক না। আর ক্লাসরুমে প্রচারণার বিষয়ে সুস্পষ্টভাবে নিষেধাজ্ঞা আছে। এ সময় আচরণবিধি লঙ্ঘনের এ ধারা অব্যাহত থাকলে ব্যবস্থা নেয়ার কথা বলেন প্রক্টর। যেটি ডাকসুর আচরণবিধিতে উল্লেখ আছে।

ক্লাসরুমে প্রচারণা চালানোর বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও আজ ক্লাসরুমে প্রচারণা চালিয়েছে ছাত্রলীগের ভিপি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভন। তিনি কলা ভবনের বিভিন্ন ক্লাসরুমে প্রচারণা চালান। দেয়ালে পোস্টার টানানো নিষিদ্ধ হলেও শোভনসহ ছাত্রলীগের একাধিক প্রার্থী টিএসসিসহ ক্যাম্পাসের বিভিন্ন দেয়ালে পোস্টার ও স্টিকার সাঁটিয়েছেন।

এর আগেও শোভন রঙিন পোস্টার টানিয়েছেন ক্যাম্পাসের বিভিন্ন দেয়ালে। লিফলেটে অন্যের ছবি ব্যবহার নিষিদ্ধ হলেও বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে লিফলেট ছাপিয়েছেন রোকেয়া হলে ছাত্রলীগের প্রার্থীরা।

DUshuvon

স্যার এ এফ রহমান হলে স্বতন্ত্র ভিপি প্রার্থী ফাহিম রেজা শোভনের ব্যানার নামিয়ে ফেলার অভিযোগ উঠেছে হলটিতে ছাত্রলীগের ভিপি প্রার্থী আব্দুল আলীম খানের বিরুদ্ধে। এ বিষয়ে প্রতিকার চেয়ে হল রিটার্নিং কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ফাহিম রেজা শোভন।

অন্যদিকে আচরণবিধিতে নিষেধাজ্ঞা থাকলেও ড্রাম বাঁশি বাজিয়ে শোভাযাত্রা করেছে ছাত্র ইউনিয়ন। আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে জানতে চাইলে রোকেয়া হলে ছাত্রলীগ থেকে ভিপি প্রার্থী ইসরাত জাহান তন্বী জানান, তিনি লিফলেটে কারও ছবি ব্যবহার করা যাবে না এমন তথ্য জানতেন না।
আগামীতে এ ধরনের কাজ থেকে বিরত থাকবেন।

অন্যদিকে বামজোটের ভিপি প্রার্থী ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, আচরণবিধিতে ব্যান্ড পার্টির ব্যবহার নিষিদ্ধ ছিল। কিন্তু ড্রাম বাজানোর বিষয়ে কোনো নিষেধাজ্ঞা ছিল না। আর আচরণবিধি লঙ্ঘন হলে আমরা এ বিষয়ে প্রশাসনের কাছে ব্যাখ্যা দেব।

এমএইচ/জেএইচ/এমএস

টাইমলাইন  

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :