প্রায় দেড় হাজার কোটি টাকার সম্পদ পাটমন্ত্রীর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

টানা তিন মেয়াদে নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য (এমপি) গোলাম দস্তগীর গাজী। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়ার পর বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব পান। নারায়ণগঞ্জের পাঁচটি আসনের এমপিদের মধ্যে সবচেয়ে বেশি ধনকুবের তিনিই।

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে দেওয়া হলফনামায় প্রাপ্ত তথ্যমতে, গোলাম দস্তগীরের সম্পদের পরিমাণ প্রায় দেড় হাজার কোটি টাকার মতো। তার ২০১৪ ও ২০১৮ সালের হলফনামা অনুযায়ী সম্পদ বেড়েছে বহুগুণে।

হলফনামা অনুযায়ী, মন্ত্রীর বাড়ি ও অন্যান্য ভাড়া থেকে বার্ষিক আয় এক লাখ ২৬ হাজার। ব্যবসা থেকে আয় ৮২ কোটি ৩ লাখ ৬২ হাজার ৬০০ টাকা। শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংকে আমানত আছে ৯১ লাখ ৮২ হাজার ৩৭৫ টাকা। সংসদ সদস্য হিসেবে প্রাপ্ত ভাতা ৩২ লাখ ৯৪ হাজার ৩৪৮ টাকা। কাছে নগদ টাকা আছে ৯ কোটি ৬২ লাখ ৪৬ হাজার ৬৯৬ টাকা।

অথচ ২০১৮ সালের হলফনামায় বাড়ি ও অন্যান্য ভাড়া থেকে তার বার্ষিক আয় উল্লেখ ছিল দুই লাখ ৫৯ হাজার ২০০ টাকা। ব্যবসার আয় ছিল ৩৪ কোটি ৭১ লাখ ৯ হাজার ৫৩৭ টাকা। শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত দুই কোটি ৫১ লাখ ৮৮ হাজার ৫৪৮ টাকা। বোর্ড মিটিং ফি ও সংসদ সদস্য হিসেবে প্রাপ্ত ভাতা ২৩ লাখ ৯২ হাজার ৭১৫ টাকা। কাছে নগদ ছিল আট কোটি ১১ লাখ ২৫ হাজার ৮৮৮ টাকা।

তার আগে ২০১৪ সালে হলফনামায় গাজীর আয়ের উৎসের মধ্যে কৃষিখাত থেকে কোনো আয় ছিল না। বাড়ি বা দোকান ভাড়া থেকে তার বছরে আয় ছিল মাত্র ৮৬ হাজার ৪০০ টাকা। ব্যবসা থেকে বছরে আয় ২৯ কোটি ৫৪ লাখ ৫৬ হাজার ৩৪০ টাকা। ব্যাংকের আমানত বাবদ এক কোটি ২৫ লাখ ৭২ হাজার ৫১০ টাকা। বোর্ড মিটিং ফি ও সংসদ সদস্য হিসেবে প্রাপ্ত ভাতা ১৪ লাখ ৯৭ হাজার ২৫০ টাকা।

২০২৩ সালের নির্বাচনে হলফনামায় মন্ত্রী উল্লেখ করেছেন, তার স্ত্রীর নামে আছে ৭২ লাখ ২১ হাজার ৫৮৫ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তার নামে জমা আছে ৬১ লাখ ৪৩ হাজার ১২৯ টাকা এবং স্ত্রীর নামে ২৪ লাখ ৫২ হাজার ৫৬২ টাকা। বন্ড ঋণপত্র স্টক একচেঞ্জে নিজ নামে রয়েছে ২২ কোটি ৫ লাখ ২৫ হাজার ৭১০ টাকা এবং স্ত্রীর নামে পাঁচ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ৭৬০ টাকা।

পরিবহন খাতে মন্ত্রীর সম্পত্তির পরিমাণ এক কোটি ৯৩ লাখ ১৩ হাজার ৫৫৭ টাকা। নিজের নামে স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু রয়েছে এক লাখ ১৪ হাজার টাকার। স্ত্রীর নামে রয়েছে ২৪ হাজার টাকা মূল্যের স্বর্ণালংকার। মন্ত্রীর নামে ইলেকট্রনিকস সামগ্রী রয়েছে ১৬ লাখ ২০ হাজার টাকার। আসবাবপত্র রয়েছে ১৫ লাখ টাকার। মন্ত্রীর অন্যান্য সম্পত্তির পরিমাণ ১৩০৪ কোটি ৩১ লাখ ৬৬ হাজার ৬৭২ হাজার টাকা।

মন্ত্রীর নামে রয়েছে ৭৮ কোটি ৬৬ লাখ ৭৯ হাজার ৪৪৭ টাকা মূল্যের অকৃষি জমি। অকৃষি জমি স্ত্রীর নামে রয়েছে ৬৮ লাখ ৮২ হাজার টাকার। এর পাশাপাশি ২৮ কোটি ৬৪ লাখ ৫০ হাজার ১৯১ টাকা মূল্যের দালানকোঠা রয়েছে মন্ত্রীর। তার স্ত্রীর নামে বাড়ি রয়েছে দুটি। একটির মূল্য তিন কোটি ৮৮ লাখ ১৮ হাজার ১১ টাকা, অপরটির দাম পাঁচ লাখ টাকা।

এসবের পাশাপাশি বিভিন্ন ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে একক ঋণের পরিমাণ ৯৩৫ কোটি ৩২ লাখ ৫ হাজার ২০৭ টাকা, যা হলফনামায় উল্লেখ করেছেন মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

মোবাশ্বির শ্রাবণ/এসআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।