পাঁচ বছর আগে এমপি বাদশার বাৎসরিক আয় ছিল ৩ লাখ, এখন ৬৯ লাখ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুষ্টিয়া
প্রকাশিত: ১০:৩০ এএম, ০৬ ডিসেম্বর ২০২৩

বিগত পাঁচ বছরে কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আ কা ম সরোয়ার জাহান বাদশার ২৩ গুণ বেড়েছে বাৎসরিক আয়। মোট সম্পদের পরিমাণ বেড়েছে ৭ দশমিক ৭৯ গুণ। আর তার স্ত্রীর সম্পদ অস্বাভাবিক হারে বেড়েছে।

একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিল আ. কা. ম. সরোয়ার জাহান বাদশার হলফনামা থেকে এসব তথ্য উঠে এসেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী হলফনামায় আ কা ম সরোয়ার জাহান বাদশা তার বাৎসরিক আয় ৬৯ লাখ ১ হাজার ৭৫৪ টাকা দেখিয়েছেন। আয়ের উৎস হিসেবে কৃষি খাত থেকে বছরের আয় দেখানো হয়েছে ৪৯ হাজার ৫৮০ টাকা, ব্যবসা থেকে বছরে তার আয় ৩৬ লাখ ৪৫ হাজার ৪৪৭ টাকা, আইন পেশা থেকে প্রতি বছর তিনি ৭ লাখ ২০ হাজার টাকা আয় করেন।

এছাড়া ভাতা থেকে তিনি ৬ লাখ ৬০ হাজার টাকা এবং অন্য খাতে ১৮ লাখ ২৬ হাজার ৭২৭ টাকা প্রতি বছর আয় করেন।

এছাড়া সরোয়ার জাহান বাদশা ও তার স্ত্রীর ৪ কোটি ৮৩ লাখ ৪৫ হাজার ৫৬৭ টাকার সম্পত্তি আছে। যার মধ্যে সরোয়ার জাহান বাদশার নিজের ৩ কোটি ৬৯ লাখ ৯৩ হাজার ৪২৮ টাকার সম্পত্তি এবং তার স্ত্রীর ১ কোটি ১৩ লাখ ৫২ হাজার ১৩৯ টাকা মূল্যের সম্পত্তি।

সরোয়ার জাহান বাদশার ৩ কোটি ৬৯ লাখ ৯৩ হাজার ৪২৮ টাকার সম্পত্তির মধ্যে আছে নগদ ৩১ লাখ ৫২ হাজার ৮৩০ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা অর্থের পরিমাণ ২৭ লাখ ৫২ হাজার ২৬৬ টাকা, তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে শেয়ার কিনেছেন ১ লাখ ৬৬ হাজার ৬০০ টাকা, নিজের নামে কেনা দুটি গাড়ির মূল্য ১ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৩৬০ টাকা, ইলেকট্রনিক সামগ্রীর বিস্তারিত বিবরণ না দিলেও দেখিয়েছেন ২ লাখ ৫০ হাজার টাকা।

ব্যবহৃত আসবাবপত্রের বিস্তারিত বিবরণ না দিলেও তার মূল্য দেখিয়েছেন আরও আড়াই লাখ টাকা, কৃষি জমির পরিমাণ উল্লেখ না করলেও অর্জনকালে মূল্য দেখিয়েছেন ৫ লাখ ৪০ হাজার ২০০ টাকা, অকৃষি জমির পরিমাণ উল্লেখ না করলেও অর্জনকালে মূল্য দেখিয়েছেন ১৭ লাখ ৭৩ হাজার ৪০০ টাকা এবং নিজ মালিকানাধীন একটি গরুর খামারের মূল্য দেখিয়েছেন ১ কোটি ৫৫ লাখ ৭৯ হাজার ৭৭২ টাকা।

বাদশার স্ত্রীর ১ কোটি ১৩ লাখ ৫২ হাজার ১৩৯ টাকার সম্পত্তির মধ্যে আছে নগদ ৮ লাখ ৪৬ হাজার ৯০৭ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা অর্থের পরিমাণ ২ লাখ ৩১ হাজার ৯৩৯ টাকা, তিনি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে শেয়ার কেনেন ৩ লাখ টাকার, নিজের নামে কেনা একটি গাড়ির মূল্য ধরেছেন ১৫ লাখ ৫০ হাজার টাকা, ইলেকট্রনিক সামগ্রীর বিস্তারিত বিবরণ না দিলেও ইলেকট্রনিক সামগ্রী বাবদ দেখিয়েছেন ৪০ হাজার টাকা, ব্যবহৃত আসবাবপত্রের বিস্তারিত বিবরণ না দিলেও তার মূল্য দেখিয়েছেন আরও ৬০ হাজার টাকা, কৃষি জমির পরিমাণ উল্লেখ না করলেও অর্জনকালে মূল্য দেখিয়েছেন ২ লাখ ৮৫ হাজার টাকা, অকৃষি জমির পরিমাণ উল্লেখ না করলেও অর্জনকালে মূল্য দেখিয়েছেন ৫ লাখ ৬২ হাজার ৬০০ টাকা, কোনো স্থান উল্লেখ ছাড়া ও বিস্তারিত বিবরণ ছাড়া একটি বাড়ির মূল্য দেখিয়েছেন ৬১ লাখ ৪২ হাজার ৪৩৮ টাকা এবং নিজ মালিকানাধীন ১টি মৎস্য খামারের মূল্য দেখিয়েছেন ১৩ লক্ষ ৩৩ হাজার ২৫৫ টাকা। অপরদিকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের নাম না উল্লেখ করে ব্যক্তিগত গাড়ি কেনা বাবদ ঋণ দেখিয়েছেন ৯৫ লাখ টাকা।

অপরদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা অনুযায়ী আ কা ম সরোয়ার জাহান বাদশা আইন পেশা থেকে বাৎসরিক আয় দেখিয়েছিলেন ৩ লাখ টাকা। সে সময় তার নগদ টাকা ছিল ৭ লাখ ৫০ হাজার টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা দেওয়া টাকার পরিমাণ ছিল ১০ লাখ টাকা। তখন তিনি নিজের নামে একটি গাড়ির মূল্য দেখিয়েছিলেন মাত্র ১ লাখ টাকা। ইলেকট্রনিক্স সামগ্রীর মূল্য দেখিয়েছিলেন আড়াই লাখ টাকা এবং আসবাবপত্রের মূল্য দেখিয়েছিলেন আরও আড়াই লাখ টাকা। সেই সময় হলফনামায় তিনি দুই একরের কিছু বেশি জমির মূল্য দেখিয়েছিলেন ২৪ লাখ টাকা। আর তার স্ত্রীর সোনা ও অন্য মূল্যবান অলঙ্কারাদী ছাড়া কোনো সম্পদ ছিল না।

আল-মামুন সাগর/এসজে/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।