স্বপন ভট্টাচার্যের ৫, স্ত্রীর ৩, ছেলের সম্পদ বেড়েছে ২৮ গুণ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ০৮ ডিসেম্বর ২০২৩
ছেলে সুপ্রিয় ভট্টাচার্যের সঙ্গে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য

দুই মেয়াদে যশোর-৫ আসনের সংসদ সদস্য প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যের পরিবারের সহায়-সম্পদ বেড়েছে জ্যামিতিক হারে। গত ১০ বছরের ব্যবধানে স্বপন ভট্টাচার্যের পাঁচগুণ, স্ত্রী তন্দ্রা ভট্টাচার্যের তিনগুণ ও ছেলে সুপ্রিয় ভট্টাচার্যের সম্পদ বেড়েছে ২৮ গুণ।

স্বপন-তন্দ্রা দম্পতির সম্পদ বাড়ার সঙ্গে দায়দেনাও বেড়েছে। দশম ও দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামা বিশ্লেষণে এতথ্য উঠে এসেছে।

যশোর-৫ (মনিরামপুর) আসনের বর্তমান সংসদ সদস্য এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। দশম সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে (আওয়ামী লীগের বিদ্রোহী) সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। পরে একাদশ সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী হয়ে বিজয়ী হন। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন স্বপন।

দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামায় স্বপন ভট্টাচার্য দেখিয়েছেন, তার মোট পাঁচ কোটি ৩৬ লাখ ৪৮ হাজার ৫৩৪ টাকার সম্পদ রয়েছে। এরমধ্যে ৪৫ লাখ ৯৬ হাজার টাকার স্থাবর ও চার কোটি ৯০ লাখ ৫২ হাজার ৫৩৪ টাকার অস্থাবর সম্পদ রয়েছে। দশম সংসদ নির্বাচনে হলফনামায় তার মোট সম্পদ ছিল ৯৪ লাখ ৮৭ হাজার ৫৯২ টাকার সম্পদ। এরমধ্যে ২০ লাখ ৯৬ হাজার টাকা মূল্যের স্থাবর ও ৭৩ লাখ ৯১ হাজার ৩২ টাকার অস্থাবর সম্পদ ছিল। ১০ বছরের ব্যবধানে তার সম্পদ বেড়েছে পাঁচ দশমিক ৬৫ গুণ। একইসঙ্গে দায়দেনা বেড়েছে তিন দশমিক ৬২ গুণ।

১০ বছর আগে তার ঋণ ছিল ৬০ লাখ ৫৫ হাজার ৪৮৬ টাকা। যা বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ১৯ লাখ ৪০ হাজার ৭৮৫ টাকা। স্বপন ভট্টাচার্যের নামে ব্যাংকে জমা আছে তিন কোটি ৬৯ লাখ ৯২ হাজার ২৯২ টাকা। ১০ বছর আগে ছিল তিন লাখ ২৮ হাজার ৪০২ টাকা।

স্বপন ভট্টাচার্যের স্ত্রী তন্দ্রা ভট্টাচার্যের মোট সম্পদ ছিল এক কোটি ১২ লাখ ২৭ হাজার ৫৯২ টাকার। এরমধ্যে চার লাখ ২৭ হাজার ৫৯২ টাকার অস্থাবর ও এক কোটি ৮০ লাখ টাকার স্থাবর সম্পদ ছিল। ১০ বছরের ব্যবধানে তার সম্পদ বেড়েছে তিন দশমিক ৬১ গুণ। বর্তমানে মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে চার কোটি ৫৬ লাখ ৯ হাজার ৯১৮ টাকা। তার অস্থাবর সম্পদের পরিমাণ চার কোটি দুই লাখ ৩৪ হাজার টাকা। আর স্থাবর সম্পদ তিন লাখ ৩৫ হাজার টাকা দেখানো হয়েছে। এরমধ্যে ব্যাংকে জমা ২৪ লাখ ২১ হাজার ৬৬৪ টাকা, সঞ্চয়পত্র/ স্থায়ী আমানতে বিনিযোগ করেছেন তিন কোটি ৬৫ লাখ টাকা। এ বিনিয়োগের বিপরীতে দেনা দেখানো হয়েছে এক কোটি টাকা।

স্বপন ভট্টাচার্যের ছেলে সুপ্রিয় ভট্টাচার্যের ১০ বছরে সম্পদ বেড়েছে ২৮ গুণ। ১০ বছর আগে তার মোট সম্পদ ছিল ১১ লাখ ৪৯ হাজার টাকার। যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ২৫ লাখ ৭৬ হাজার ২৫৯ টাকার। এরমধ্যে দুই কোটি দুই লাখ ৬৭ হাজার ১৩৪ টাকার অকৃষি জমি ও ৭৭ লাখ টাকা মূল্যের দুটি ফ্ল্যাট দেখিয়েছেন।

১০ বছর আগে স্বপন ভট্টাচার্যের বার্ষিক আয় ছিল সাত লাখ ৯২ হাজার ৬৬৬ টাকা, বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৩৩ লাখ ৭৮ হাজার ৮১ টাকা। আগে স্ত্রী তন্দ্রা ভট্টাচার্য ও ছেলে সুপ্রিয় ভট্টাচার্যের বার্ষিক আয় না থাকলেও ১০ বছরে তা বেড়েছে। বর্তমানে তন্দ্রা ভট্টাচার্যের বার্ষিক আয় ৩৩ লাখ ৯৫ হাজার টাকা ও সুপ্রিয় ভট্টাচার্যের ৬৮ লাখ ৬১ হাজার ৫৭০ টাকা।

এ বিষয়ে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, এমপি থেকে প্রতিমন্ত্রী হয়েছি। সম্মানী বেড়েছে, ব্যবসাও বেড়েছে। গতানুগতিকভাবেই সবকিছুই বেড়েছে। সম্পত্তি, অর্থ যা বেড়েছে সেটা স্বাভাবিক। হলফনামায় যে তথ্য দেওয়া আছে তাতে কোনো কারচুপি নেই।

মিলন রহমান/এসআর/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।