গাজীপুর-৩ আসন

সম্পদে এগিয়ে ইকবাল শিক্ষায় রুমানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০১:২৩ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩
ইকবাল হোসেন সবুজ ও রুমানা আলী

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৩ (শ্রীপুর ও গাজীপুর সদরের একাংশ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট রহমত আলীর মেয়ে রুমানা আলী। এ আসনে মনোনয়ন বঞ্চিত হয়েছেন বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ। তবে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

বর্তমান সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ নির্বাচন কমিশনে দেওয়া হলফনামায় তার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন স্নাতক পাস। তার পেশা কৃষি ও ব্যবসা। কৃষিখাতে তার নিজের আয় সাড়ে ১১ লাখ টাকা এবং স্ত্রীর নামে ৯ লাখ ৯৫ হাজার ৫০০ টাকা। ব্যাংক থেকে মুনাফা পেয়েছেন ১ লাখ ১৮ হাজার ৭২৫ টাকা স্ত্রীর মুনাফা ৪২ হাজার ৮৫৩ টাকা।

সংসদ সদস্য হিসেবে সম্মানী ভাতা ৬ লাখ ৬০ হাজার টাকা, বিশেষ সুবিধা ভাতা পেয়েছেন ১৬ লাখ ৬৫ হাজার ৫৫০ টাকা। তার নিজের বার্ষিক মোট আয় ৩৫ লাখ ৯৪ হাজার ২৭৫ টাকা। স্ত্রীর বার্ষিক আয় ১০ লাখ ৩৮ হাজার ৩৫০ টাকা।

অস্থাবর সম্পত্তিতে নিজের নগদ টাকা ৫ লাখ আর স্ত্রীর নামে ৫০ লাখ ২০ হাজার ৬৬০ টাকা। ব্যাংকে জমা আছে নিজের নামে ৪৭ লাখ ৬১ হাজার ৫৯ টাকা। একটি গাড়ি আছে যার মূল্য ৮৩ লাখ ৭১ হাজার ৬৯৫ টাকা। স্ত্রীর নামে ব্যয়কে জমা ১০ লাখ ৮১ হাজার ১৪৩ টাকা। সবুজের নিজের এক লাখ ২৫ হাজার টাকার ইলেকট্রনিক সামগ্রী থাকলেও স্ত্রীর নামে আছে ৭ লাখ টাকার সামগ্রী। নিজ নামে আসবাবপত্র আছে এক লাখ ও স্ত্রীর নামে ৫ লাখ টাকা।

নিজের নামে ৩ লাখ টাকা দামের একটি পিস্তল ও এক লাখ ৩০ হাজার টাকা দামের একটি শটগান আছে। তার মোট অস্থাবর সম্পত্তি এক কোটি ৪২ লখ ৮৮ হাজার ৭৫৪ টাকা। স্ত্রীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ৭৩ লাখ এক হাজার ৯০৩ টাকা। স্থাবর সম্পত্তির মধ্যে তার পৈতৃকসূত্রে ১৫ বিঘা কৃষি জমি, যৌথভাবে ১৫৯ শতাংশ, হেবা সূত্রে ২০৫ শতাংশ অকৃষি জমি আছে।

নিজ গ্রামের বাড়ি শ্রীপুরের দমদমায় সাড়ে ১৭ শতাংশ ও জয়দেবপুরে পৈতৃক সূত্রে ৫ হাজার বর্গফুটের একটি তিনতলা বাড়ি আছে। স্ত্রীর নামে ২৬ শতাংশ জমি আছে। তার ৭ লাখ ৪০ হাজার টাকা মূল্যের একটি গরুর খামার আছে। তিনি জমি বন্ধক দিয়ে বিভিন্ন ব্যক্তির কাছে থেকে ৫০ লাখ টাকা ঋণ নিয়েছেন।

অপরদিকে এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া রুমানা আলী পেশা দেখিয়েছেন শিক্ষকতা। তিনি ইংরেজিতে এমএ পাস। তার আয় হিসেবে কৃষিখাতে আয় ৭১ হাজার ৩০০ টাকা, সংসদের ভাতা বাবদ ৬ লাখ ৬০ হাজার টাকাসহ মোট আয় দেখিয়েছেন ৭ লাখ ৩২ হাজার ৬৬৫ টাকা।

তার অস্থাবর সম্পত্তির হিসাবে তিনি নগদ টাকা দেখিয়েছেন ৩ লাখ ২৭ হাজার ১২৩ টাকা। ব্যাংকে জমা আছে নিজ নামে ৮৩ লাখ ৪০ হাজার ৯৯৮ টাকা। স্বামীর নামে ২৫ লাখ ১০ হাজার ১৮২ টাকা। মোটরগাড়ির দাম দেখিয়েছেন ৭২ লাখ ৩৫ হাজার ৭০৭ টাকা। তার মোট এক কোটি ৬১ লাখ ২৫ হাজার ৭২৮ টাকার অস্থাবর সম্পত্তি আছে। স্থাবর সম্পত্তি হিসেবে কৃষি জমির মূল্য দেখিয়েছেন ৩৯ লাখ ১৭ হাজার ৮১০ টকা। তার একটি গাড়ি এবং এস ও ভি ঋণ আছে মোট ৬৫ লাখ ২৭ হাজার ৩৭৫ টাকা।

মো. আমিনুল ইসলাম/এসজে/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।