ঢাকা-১৬ আসন

ইলিয়াস মোল্লাহর নগদ ২ কোটি, শূন্য থেকে কোটিপতি স্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ০৯ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যে হলফনামা দিয়েছিলেন, তাতে তার স্ত্রীর হাতে নগদ একটি টাকাও ছিল না। কিন্তু দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য দেওয়া হলফনামা অনুযায়ী তার স্ত্রীর এখন রয়েছে নগদ এক কোটি ৩৯ লাখ ৯৭ হাজার টাকা। এমনকি পাঁচ বছর আগে স্ত্রীর নামে ১০ ভরি সোনা ছিল উপহারের, এখন তা বেড়ে ৩২ ভরি হয়েছে, যার দাম নির্ধারণ করা হয়েছে ১৯ লাখ ৪৮ হাজার টাকা। ফলে পাঁচ বছরে ২০ ভরি সোনা বেড়েছে ইলিয়াসপত্নী। তবে পাঁচ বছরের ব্যবধানে ইলিয়াস মোল্লাহর নিজ নামে সোনার মজুত একই আছে ৬০ ভরি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেওয়া হলফনামা থেকে এসব তথ্য জানা গেছে। ইলিয়াস মোল্লার নামে কোনো কৃষিজমির কথা উল্লেখ করা হয়নি। ব্যাংক আমানত হিসেবে ৪১ হাজার ৪৫৬ টাকা দেখানো হয়েছে।

পাঁচ বছরের ব্যবধানে ইলিয়াস উদ্দিনের স্ত্রী শূন্য থেকে এখন কোটিপতি। শুধু তাই নয়, আগে ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানে অর্থ জমা, সঞ্চয়পত্র, স্থায়ী আমানত, ইলেকট্রনিক সামগ্রী— কিছুই ছিল না তার স্ত্রীর। কিন্তু এখন সবই আছে। যার মূল্য প্রায় পৌনে এক কোটি টাকার বেশি। আগে স্ত্রীর নামে স্থাবর-সম্পত্তি হিসেবে রয়েছে ১১ দশমিক ৯৭ শতাংশ (অকৃষি জমি)। এর দাম প্রায় সোয়া কোটি টাকা। গত হলফনামায় এর উল্লেখ ছিল না। এছাড়া স্ত্রীর নামে একটি বাড়ি ও একটি গাড়ি আছে। আগের হলফনামায় বাড়ির মূল্য দেখানো হয়েছিল ১ কোটি ৮১ লাখ টাকা। এবার সেই দামে ২৪ লাখ টাকা কম বলা হচ্ছে।

হলফনামায় ইলিয়াস উদ্দিনের স্ত্রীর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা থাকা টাকার পরিমাণ ৪৬ লাখ ৪৮ হাজার টাকা দেখানো হয়েছে। সঞ্চয়পত্র ও স্থায়ী আমানত আছে সাড়ে ২১ লাখ টাকার। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় ইলিয়াস উদ্দিনের স্ত্রীর নামে কিছু ছিল না।

২০১৮ সালে এ সংসদ সদস্য নির্বাচন কমিশনে যে হলফনামা জমা দিয়েছিলেন, তাতে অস্থাবর সম্পত্তি হিসেবে তার স্ত্রীর মাত্র ৫ হাজার টাকার আসবাবপত্র ছিল। এবার স্ত্রীর নামে আসবাবপত্রই রয়েছে সাড়ে ৫ লাখ টাকার বেশি। আর ২১টি ইলেকট্রনিক সামগ্রী আছে, যার বাজারমূল্য (কেনার সময়ের) সাড়ে ৪ লাখ টাকার বেশি।

স্ত্রীর অর্থ-সম্পদ বাড়লেও কমেছে ইলিয়াস মোল্লার। পাঁচ বছর আগের হলফনামায় এ সংসদ সদস্যের ব্যাংকে ছিল ৩ কোটি ৮৯ লাখ ৭ হাজার টাকা। এখন তা ২ কোটি ৬৪ লাখ ১০ হাজার টাকায় নেমেছে। নগদ টাকাও ২ কোটি ২৪ লাখ থেকে কমেছে ২০ লাখ।

আগে তার নামে কোনো বাড়ি না থাকলেও এবার তিনি দুটি বাড়ি ও একটি অ্যাপার্টমেন্ট দেখিয়েছেন। হলফনামায় এগুলোর মূল্য দেখানো হয়েছে ৮০ লাখ ৪১ হাজার টাকা। রয়েছে একটি করে আবাসিক ও বাণিজ্যিক দালান। এ দুটির মূল্য সাড়ে চার কোটি টাকার বেশি।

ইলিয়াস উদ্দিন মোল্লাহ ঢাকা-১৬ আসনের বর্তমান সংসদ সদস্য। ২০০৮ সালে তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ২০১৮ সালেও তিনি এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নির্বাচিত হন।

এমওএস/এমএএইচ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।