হলফনামা

শামীম ওসমানের সম্পদের বিষয়ে যা জানা গেলো

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

হলফনামায় নিজেকে একজন ব্যবসায়ী হিসেবে পরিচয় দিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। তার ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে মোট পাঁচটি। জ্বালানি তেল আমদানি, পরিবহন ও সরবরাহকারী প্রতিষ্ঠান মেসার্স জেড এন করপোরেশন, জেড এন শিপিং লাইনস লিমিটেড, মাইশা এন্টারপ্রাইজ লিমিটেড, খান ব্রাদার্স ইনফোটেক ও উইসডম নিটিং মিলসকে ব্যবসাপ্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করেছেন।

নির্বাচন কমিশনে (ইসি) জমা দেওয়া হলফনামা সূত্রে এতথ্য জানা গেছে।

নিজের বাড়ি, দোকান ও অন্যান্য খাত থেকে শামীম ওসমান বার্ষিক আয় দেখিয়েছেন চার লাখ ৫০ হাজার ৬৬৪ টাকা। ব্যবসা থেকে তার বার্ষিক আয় ৩৬ লাখ ৭৫ হাজার ৯৫২ টাকা। স্ত্রী লিপি ওসমানের আয় ৩৬ লাখ ৭৫ হাজার ৯৫২ টাকা এবং মেয়ের আয় ১৪ লাখ ২৫ হাজার টাকা।

শেয়ারের সঞ্চয়পত্র ও ব্যাংক থেকে জামানত সুদ থেকে আয় ১৫ লাখ ৭৯ হাজার ৫৪১ টাকা। একইভাবে স্ত্রীর আয় ২৪ লাখ ৩৪ হাজার ৯৮৭ টাকা এবং মেয়ের আয় সাত লাখ ৪৪ হাজার ৩৯ টাকা। বার্ষিক সম্মানী ভাতা পান ছয় লাখ ৬০ হাজার টাকা ও জাতীয় সংসদ সদস্য হিসেবে সম্মানী পান ১৫ লাখ ৪২ হাজার টাকা।

শামীম ওসমানের নগদ টাকা রয়েছে ১৭ লাখ ৮৭ হাজার ৫৯২ টাকা। আর স্ত্রীর নামে ১০ হাজার ৩৪৪ টাকা। ব্যাংকে নিজ নামে জমা রয়েছে ৭৩ লাখ ৪ হাজার ৬৮৯ টাকা ও স্ত্রীর নামে ৩৯ লাখ ৯৪ হাজার ৫৯৯ টাকা, মেয়ের নামে এক কোটি ৩৫ লাখ ৫২ হাজার ৬১৬ টাকা।

শামীম ওসমানের নামে বন্ড ও শেয়ার রয়েছে জেড এন শিপিংয়ের নামে এক কোটি, মাইশা এন্টারপ্রাইজে ৯৫ লাখ, উইসডম নিটিংয়ে দুই লাখ ৫০ হাজার, জেড এন করপোরেশনে এক কোটি ৭ লাখ ৭৫ হাজার ৪৫৪ টাকা, খান ব্রাদার্সে দুই লাখ ৫০ হাজার। স্ত্রীর নামে জেড এন শিপিংয়ের ৪২ লাখ, খান ব্রাদার্সের দুই লাখ ৫০ হাজার, জেড এন করপোরেশনের এক কোটি ৫৮ লাখ ৭৫ হাজার ৪৫৪ কোটি টাকার শেয়ার রয়েছে। মেয়ের নামে খান ব্রাদার্স ইনফোটেক লিমিটেডে দুই লাখ ৫০ হাজার টাকার শেয়ার রয়েছে।

এমপি শামীম ওসমানের নামে এফডিআর রয়েছে দুই কোটি ৪৯ লাখ ১ হাজার ৬৪৬ টাকা। স্ত্রীর নামে এফডিআর তিন কোটি ৯৪ লাখ ১০ হাজার ১০৯ টাকা ও সঞ্চয়পত্র ৪৫ লাখ টাকা এবং মেয়ের নামে সঞ্চয়পত্র ৪৫ লাখ টাকা।

শামীম ওসমানের দুটি গাড়ি রয়েছে। টয়োটা ল্যান্ডক্রুজার ভি-৮ এর দাম ৫৬ লাখ ৯৩ হাজার ১৬৬ টাকা। আরেকটির (টয়োটা ল্যান্ডক্রুজার) দাম ৮১ লাখ ৭৬ হাজার টাকা। স্বর্ণালংকার নিজ নামে ৩৮ তোলা ও স্ত্রীর নামে ৪০ তোলা। বাসায় ইলেকট্রনিকস পণ্যের মূল্য পাঁচ লাখ, স্ত্রীর নামে এক লাখ ৫০ হাজার ও মেয়ের নামে ৫০ হাজার টাকার কম্পিউটার সামগ্রী।

বাসায় আসবাবপত্র রয়েছে পাঁচ লাখ টাকার। স্ত্রীর আসবাবপত্র এক লাখ ৮০ হাজার টাকা। সঙ্গে থাকা লাইসেন্স করা পিস্তলের মূল্য এক লাখ ৫ হাজার টাকা ও ২২ বোরের রাইফেলের দাম এক লাখ ২০ হাজার টাকা।

এমপি শামীম ওসমানের সোনারগাঁয়ের বারদীতে ১২৩ শতাংশ কৃষিজমি রয়েছে, যার মূল্য ১৩ লাখ ৭৫ হাজার টাকা। এছাড়া মাসদাইরে ১০ শতাংশ জমি ও পূর্বাচলে রাজউকের ১০ কাঠার প্লট রয়েছে, যার মূল্য ৩৩ লাখ ৬০ হাজার টাকা।

জামতলার বাড়ির মূল্য দেখানো হয়েছে ৭৪ লাখ ৩০ হাজার টাকা। স্ত্রীর নামে বাবার হেবা সূত্রে প্রাপ্ত ১৫ শতাংশ জমি রয়েছে। বিদেশে কর্মরত বন্ধু অনুপ কুমার সাহার কাছ থেকে সুদবিহীন ঋণ নিয়েছেন ২৬ লাখ ৬৯ হাজার ৯৫০ টাকা। আইএফআইসি ব্যাংক নারায়ণগঞ্জ শাখা থেকে ঋণ নিয়েছেন ৭৩ লাখ ৪ হাজার ৬৮৯ টাকা।

গাড়ি বাবদ ঋণ নিয়েছেন ছয় লাখ ৩৭ হাজার ৭৩৭ টাকা। ক্রস চেকের মাধ্যমে ঋণ নিয়েছেন এক কোটি টাকা। এছাড়া জেড এন শিপিং লাইন লিমিটেডের নামে ঋণ নিয়েছেন ১৫ কোটি টাকা। মাইশা এন্টারপ্রাইজের নামে ঋণ নেওয়া হয়েছে পাঁচ কোটি টাকা।

মোবাশ্বির শ্রাবণ/এসআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।