৩ লাখ থেকে ৪৭ কোটি নগদ টাকার মালিক মমিন, স্ত্রীর আছে ২০০ ভরি সোনা

এম এ মালেক
এম এ মালেক এম এ মালেক , জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ০৬ ডিসেম্বর ২০২৩

পাঁচ বছর আগে হাতে নগদ ছিল মাত্র তিন লাখ ১৬ হাজার ৮৩৩ টাকা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৪৭ কোটি ৪১ লাখ ৮৭ হাজার ৮৯২ টাকা। অর্থাৎ পাঁচ বছরে নগদ টাকার পরিমাণ বেড়েছে এক হাজার ৪৯৬ গুণেরও বেশি।

আলোচিত এ প্রার্থীর নগদ টাকা দেড় হাজার গুণ বাড়লেও মাসিক আয় কমেছে ১৩ গুণ। আগে মাসিক আয় ছিল এক কোটি ১২ লাখ ৪৬ হাজার ৭৩২ টাকা, বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ৮৬ লাখ ৮ হাজার ৯৯১ টাকায়।

আগে কোনো মামলাও ছিল না। পরে শ্রম আইনে তার বিরুদ্ধে করা হয়েছে ২২টি মামলা। যার চারটি বিচারাধীন, ১৩টি বাদী কর্তৃক প্রত্যাহার, চারটি স্থগিত ও একটিতে খালাস পেয়েছেন তিনি।

এ নগদ টাকা, সম্পদ ও মামলার হিসাব দিয়েছেন সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনের সংসদ সদস্য ও মন্ডল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মমিন মন্ডল। জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেওয়া ২০১৮ ও ২০২৩ সালের হলফনামা পর্যালোচনা করে এতথ্য পাওয়া গেছে।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় দেখা যায়, মমিন মন্ডলের হাতে তখন নগদ টাকা ছিল তিন লাখ ১৬ হাজার ৮৩৩ টাকা। ব্যাংকে জমা দেখানো হয় ৩৫ লাখ ৬৬ হাজার ৩৪৫ টাকা, ব্যবসার মূলধন ছিল ৯৫ কোটি ৭ লাখ ৬১ হাজার ২৬ টাকা, সোনা ও মূল্যবান ধাতু দুই লাখ ৫০ হাজার টাকার, ইলেকট্রনিকস সামগ্রী দুই লাখ ও আসবাবপত্র ছিল এক লাখ ২৫ হাজার টাকার।

একই সময়ে তার স্ত্রীর হাতে নগদ টাকা ছিল ৫০ লাখ ৪৪ হাজার ৫০৩ টাকা। এছাড়া ছিল ২০০ ভরি সোনা, ব্যবসার মূলধন তিন কোটি ৪২ লাখ ১৪ হাজার ৪৩৪ টাকা ও পাঁচ লাখ টাকার এফডিআর। মমিন মন্ডলের নামে ওই সময়ে কৃষিজমি ছিল ১৪ দশমিক ৮৮ একর আর অকৃষি জমি ৫ দশমিক ১২ একর।

অন্যদিকে ২০২৩ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা সূত্রে জানা যায়, মমিন মন্ডলের হাতে নগদ টাকা রয়েছে ৪৭ কোটি ৪১ লাখ ৮৭ হাজার ৮৯২ টাকা। ব্যাংকে জমা অর্থের পরিমাণ বেড়ে হয়েছে তিন কোটি ৮৬ লাখ ৮৬ হাজার ৯৯২ টাকা, ব্যবসার মূলধন দ্বিগুণ হয়ে ১৯০ কোটি ৬০ লাখ ১ হাজার ১৬৫ টাকা, ইলেকট্রনিক সামগ্রী বেড়ে চার লাখ ও আসবাবপত্র এক লাখ ৭০ হাজার টাকার।

তবে সোনা ও মূল্যবান ধাতু অপরিবর্তিত রয়েছে। একই সময়ে তার স্ত্রীর হাতে নগদ টাকা সাড়ে ছয়গুণ বেড়ে তিন কোটি ৩০ লাখ ৪৭ হাজার ১৩৭ টাকা হয়েছে। মমিন মন্ডলের নামে বর্তমানে কৃষিজমি রয়েছে ১৭ দশমিক ৮৪ একর। আর অকৃষি জমি ২৪ দশমিক ৩২ একর।

২০১৮ সালে প্রথমবারের মতো সিরাজগঞ্জ-৫ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন আব্দুল মমিন মন্ডল। এবার দ্বিতীয়বারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন তিনি। এরআগে ২০১৪ সালে তার বাবা প্রয়াত আব্দুল মজিদ মন্ডল এ আসনের সংসদ সদস্য ছিলেন।

হলফনামার বিষয়ে জানতে আব্দুল মমিন মন্ডলের ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

এম এ মালেক/এসআর/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।