আবারও বাগদাদের গ্রিন জোনে রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫১ এএম, ০৬ জানুয়ারি ২০২০

আবারও ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে রকেট হামলা চালানো হয়েছে। ছয়টি কাতিউশা মডেলের রকেট দিয়ে হামলা চালানো হয়েছে। ইরাকি সেনা বাহিনী জানিয়েছে, এর মধ্যে তিনটি রাজধানীর গ্রিন জোনের সরকারি ভবন ও বিদেশি মিশনে আঘাত হেনেছে। খবর আল জাজিরার।

বাকি তিনটি রকেট কাছাকাছি জাদরিয়া এলাকায় আঘাত হেনেছে বলে রোববার সামরিক বাহিনীর এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে। পুলিশ জানিয়েছে, এসব হামলায় ছয়জন আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা এএফপি নিউজকে জানিয়েছেন, সোলেইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে বাগদাদে মার্কিন দূতকে তলবের কয়েক ঘণ্টা পরেই মার্কিন দূতাবাসের কাছে দুটি রকেট হামলা চালানো হয়। রোববার দ্বিতীয়বারের মতো গ্রিন জোনে হামলা চালানো হলো এবং গত দু'মাসে এ নিয়ে ১৪ বার ওই এলাকায় হামলা চালানো হয়েছে।

এর আগে গত শনিবার বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে দুটি মর্টারের গোলা আঘাত হানে। গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। তারপর থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

ওই হামলায় ইরাকে ইরান সমর্থিত মিলিশিয়া উপ-প্রধান আবু মাহদিও নিহত হয়েছেন। সোলেইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রকে কঠোর প্রতিশোধের হুমকি দিয়েছে ইরান। এরপরেই শনিবার বাগদাদে মার্কিন দূতাবাস এবং মার্কিন সেনাদের একটি ঘাঁটিতে মর্টার ও রকেট হামলা হামলা চালানো হয়।

টিটিএন/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]