ট্রাম্পের মাথার জন্য ৮০ মিলিয়ন ডলার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ এএম, ০৬ জানুয়ারি ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার বিনিময়ে ৮০ মিলিয়ন ডলার অর্থাৎ ৮ কোটি ডলার ঘোষণা করা হয়েছে। গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশেই সোলেইমানিকে হত্যা করা হয়েছে। সে কারণেই ট্রাম্পের ওপর ক্ষুব্ধ ইরান। এই হত্যাকাণ্ডের পর ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। ওই হামলায় ইরাকে ইরান সমর্থিত মিলিশিয়া উপ-প্রধান আবু মাহদিও নিহত হয়েছেন।

সোলেইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রকে কঠোর প্রতিশোধের হুমকি দিয়েছে ইরান। একই সঙ্গে বাগদাদির হত্যাকারী ট্রাম্পের মাথার বিনিময়ে বড় অংকের পুরস্কার ঘোষণা করা হয়েছে।

সামাজিক মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে যে, সোলেইমানির মৃত্যুকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ প্রতিবাদ মিছিল করছে। ওই ভিডিওতে একটি পুরুষ কণ্ঠে প্রেসিডেন্ট ট্রাম্পের মাথার বিনিময়ে পুরস্কার ঘোষণা করতে শোনা গেছে।

ধারণা করা হচ্ছে ওই পুরুষ কণ্ঠটি অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজক কোনো ব্যক্তির। তিনি বলেন, ইরানের ৮ কোটি মানুষের প্রত্যেকের পক্ষ থেকে এক ডলার করে দিলে ৮ কোটি ডলার হবে। যার নির্দেশে এই হত্যাকাণ্ড ঘটেছে তার মাথা এনে দিতে পারলে আমাদের সবার পক্ষ থেকে পুরস্কার হিসেবে ৮ কোটি ডলার দেওয়া হবে।

যে কেউ এই হলুদ চুলের পাগলের (ট্রাম্পের) মাথা এনে দিতে পারলে ইরানের জনগণের পক্ষ থেকে তাকে ৮ কোটি ডলার পুরস্কার হিসেবে দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

টিটিএন/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]