হোয়াইট হাউসেও হামলা চালাতে পারি : ইরানি এমপি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২১ এএম, ০৬ জানুয়ারি ২০২০

হোয়াইট হাউসে হামলার হুমকি দিয়েছেন এক ইরানি এমপি। আবুল ফজল আবুতোরাবি নামের ওই এমপির বরাত দিয়ে ইরানের লেবার নিউজ এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে, হোয়াইট হাউসে হামলা চালাতে পারে ইরান।

রোববার ইরানের ওই এমপি সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্রের মাটিতেই জেলারেল কাসেম সোলেইমানির হত্যার প্রতিশোধ নিতে পারে ইরান।

তিনি বলেন, আমরা হোয়াইট হাউসেও হামলা চালাতে পারি। আমরা যুক্তরাষ্ট্রের মাটিতে তাদের যোগ্য জবাব দিতে পারি। আমাদের সেই ক্ষমতা আছে এবং আল্লাহ চাইলে আমরা সময় মতো এর জবাব দেব। তিনি আরও বলেন, এটা যুদ্ধের ঘোষণা। যদি আপনি দ্বিধান্বিত হন তবে আপনি হেরে যাবেন।

আবুল ফজল আবুতোরাবি বলেন, যখন কেউ যুদ্ধের ঘোষণা দেবে তখন কি আপনি বুলেটের জবাব ফুল দিয়ে দেবেন? তারা আপনার মাথায় গুলি করবে।

গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার তিনদিন পর এই আটকের ঘটনা ঘটল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই ওই হামলা চালানো হয়েছে।

এরপর শনিবার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা চালানো হয়। ওই হামলার পরেই ইরানের ৫২ স্থানে হামলার হুমকি দেন ট্রাম্প। অপরদিকে, জেনারেল সোলেইমানির মৃত্যুতে কঠিন প্রতিশোধের হুমকি দিয়েছে ইরান।

তবে তারা কবে, কোথায় হামলা চালাবে তা এখনও পরিষ্কার নয়। সোলেইমানির মৃত্যুকে কেন্দ্র করে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র এবং মধ্যপ্রাচ্যে নতুন করে অস্থিরতা শুরু হয়েছে। রোববার কাসেম সোলেইমানির মরদেহ ইরানে পৌঁছেছে। তার মৃত্যুকে কেন্দ্র করে হাজার হাজার ইরানি রাজপথে বিক্ষোভ-মিছিল করেছে।

এদিকে, বাগদাদির হত্যাকারী ট্রাম্পের মাথার বিনিময়ে বড় অংকের পুরস্কার ঘোষণা করা হয়েছে। সামাজিক মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে যে, সোলেইমানির মৃত্যুকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ প্রতিবাদ মিছিল করছে। ওই ভিডিওতে একটি পুরুষ কণ্ঠে প্রেসিডেন্ট ট্রাম্পের মাথার বিনিময়ে ৮০ মিলিয়ন ডলার বা ৮ কোটি ডলার পুরস্কার ঘোষণা করতে শোনা গেছে।

টিটিএন/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]