ইরানি কনসার্ট থেকে ফেরার সময় আটক ৬০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ এএম, ০৬ জানুয়ারি ২০২০

ইরানি কনসার্ট থেকে ফেরার সময় ৬০ জনের বেশি ইরানি ও ইরানি বংশোদ্ভূত মার্কিন নাগরিককে আটক করা হয়েছে। তারা কানাডার ভ্যানকুভার শহরে শনিবার একটি ইরানি কনসার্টে যোগ দিয়েছিলেন। কিন্তু সেখান থেকে ফেরার সময় পিচ আর্চ সীমান্ত পার হওয়ার সময় তাদের আটক করা হয়।

দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর) জানিয়েছে, কনসার্ট থেকে ওই ইরানিরা বাড়ি ফিরছিলেন। কিন্তু এদের অনেককেই জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়া হয়েছে।

আটক হওয়া ব্যক্তিদেরকে তাদের রাজনৈতিক মতাদর্শ সম্পর্কে জানতে চাওয়া হয়েছে। অনেকের পাসপোর্ট জব্দ করা হয়েছে। রোববার সকালে ২৪ বছর বয়সী এক মার্কিন মেডিকেল শিক্ষার্থী এবং তার পরিবারকে ছেড়ে দেওয়া হয়। তাদের প্রায় ১০ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ওই শিক্ষার্থী বলেন, গতরাতে আটক হওয়া বেশিরভাগই মার্কিন নাগরিক।

তিনি বলেন, আমরা ক্রমাগত জিজ্ঞাসা করেছি যে আমাদের কেন আটক করা হলো। তারা আমাদের দুঃখ প্রকাশ করে বলেছেন যে, আমরা ভুল সময়ে ভ্রমণ করেছি।

ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার তিনদিন পর এই আটকের ঘটনা ঘটল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই ওই হামলা চালানো হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের রাজস্ব ও সীমান্ত সুরক্ষা বিভাগ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টের মাধ্যমে জানিয়েছে, জাতীয়তার ভিত্তিতে তো নয়ই বরং যুক্তরাষ্ট্র সরকারের নির্দেশেও এই আটকের ঘটনা ঘটেনি। নিরাপত্তার খাতিরেই তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

টিটিএন/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]