ইরাক ভ্রমণে ভারত-পাকিস্তান-ফিলিপাইনের সতকর্তা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৩ পিএম, ০৮ জানুয়ারি ২০২০

ইরাক ভ্রমণে নিজেদের নাগরিকদের সতর্ক করেছে ভারত, পাকিস্তান এবং ফিলিপাইন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ইরাকে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলতে হবে।

বুধবার সকালের দিকে ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ডের পর থেকে কঠোর প্রতিশোধের হুমকির মাঝে এই হামলা চালালো তেহরান।

চলমান পরিস্থিতি বিবেচনা করেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নিজ দেশের নাগরিকদের ওপর ইরাক সফরে নিষেধাজ্ঞা জারি করেছে। এক বিবৃতিতে জানানো হয়েছে, ইরাকে বসবাসরত ভারতীয় নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে। একই সঙ্গে তাদের ইরাকের ভেতরেও সফরের ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, বাগদাদ এবং এরবিলে আমাদের দূতাবাসে ভারতীয় নাগরিকদের জন্য সব ধরনের কার্যক্রম স্বাভাবিক নিয়মেই চলবে। এছাড়া প্রতিবেশী পাকিস্তান তাদের নাগরিকদের ইরাক সফরের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা মেনে চলতে বলেছে। অপরদিকে, ফিলিপাইন তাদের নাগরিকদের ইরাক ছাড়ার নির্দেশ দিয়েছে।

এক টুইট বার্তায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়সা ফারুকি বলেন, ইরাকে সফরের ব্যাপারে পাকিস্তানি নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে। যে কোনো সমস্যায় বাগদাদে পাকিস্তানি দূতাবাসের সঙ্গে যোগাযোগের পরামর্শও দেওয়া হয়েছে।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]