‘ইরানের সঙ্গে যুদ্ধ শুরু হলে শেষ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ০৮ জানুয়ারি ২০২০

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, ইরানের সঙ্গে উত্তেজনা নিরসন চায় যুক্তরাষ্ট্র। কিন্তু দেশটির সঙ্গে যে কোনও যুদ্ধ শুরু হলে তা শেষ করতে প্রস্তুত আছে যুক্তরাষ্ট্র। বুধবার ভোর রাতে ইরাকে মার্কিন দুটি সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এসব কথা বলেছেন।

তিনি বলেন, আমরা ইরানের সঙ্গে যুদ্ধ শুরু করতে চাই না। তবে যুদ্ধ শুরু হলে তা শেষ করার জন্য আমরা প্রস্তুত রয়েছি। আমরা পরিস্থিতির প্রশমন দেখতে চাই।

গত ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশি সশস্ত্র শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানি শীর্ষ এই সেনা জেনারেল হত্যাকাণ্ড ঘিরে মধ্যপ্রাচ্যে বাজছে যুদ্ধের দামামা।

ওয়াশিংটন বলছে, মার্কিন কর্মকর্তা ও স্বার্থের ওপর সোলেইমানির হামলার পরকিল্পনা নস্যাৎ করতে তাকে হত্যা করা হয়েছে। মার্কিন কর্মকর্তাদের ওপর আসন্ন হামলার পরিকল্পনা জেনারেল সোলেইমানির নেতৃত্ব সাজানো হচ্ছিল বলে দাবি করেছেন মার্ক এসপার।

তিনি বলেন, আমি মনে করি এই হামলা মাত্র কয়েকদিনের মধ্যেই হতো। অবশ্যই হামলার আগে কয়েক সপ্তাহ সময় ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট ইরানের বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক স্থাপনায় হামলার হুমকি দিলেও এসপার বলেছেন, ইরানের সাংস্কৃতিক স্থাপনায় হামলা চালিয়ে মার্কিন সামরিক বাহিনী আইন লঙ্ঘন করবে না।

সূত্র : এএফপি।

এসআইএস/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]