ইরাক ইরান ভ্রমণে যুক্তরাজ্যের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ০৪ জানুয়ারি ২০২০

মার্কিন বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি নিহত হওয়ার পর মধ্যপ্রাচ্যে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। ক্রমবর্ধমান এই উত্তেজনায় নিজ দেশের নাগরিকদের ইরাক এবং ইরান ভ্রমণে না যাওয়ার পরামর্শ দিয়ে সতর্কতা জারি করেছে যুক্তরাজ্য সরকার। শনিবার ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই সতর্কতা জারি করা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, কাসেম সোলেইমানির মৃত্যু এবং মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় আমরা ব্রিটিশ নাগরিকদের ইরাক এবং ইরানে সব ধরনের ভ্রমণে না যাওয়ার পরামর্শ দিচ্ছি। যেকোনো সরকারের প্রধান কাজ হলো ব্রিটিশ নাগরিকদের নিরাপদ রাখা।

‘ওই অঞ্চলে তীব্র উত্তেজনা দেখা দেয়ায় আমরা ব্রিটিশ নাগরিকদের ইরাক; এমনকি কুর্দিস্তান অঞ্চলও ভ্রমণ না করার পরামর্শ দিচ্ছি। এছাড়া ইরান ভ্রমণ করা জরুরি কিনা-সেটিও বিবেচনার পরামর্শ দেয়া হচ্ছে। আমরা এই অঞ্চলের পরিস্থিতি পর্যালোচনা করছি।’

শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি নিহত হন। মার্কিন বিমান হামলায় ইরানি শীর্ষ সামরিক এই কর্মকর্তার মৃত্যুর পর মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধের ভীতি তৈরি করেছে।

বিপ্লবী গার্ড বাহিনী কুদস ফোর্সের এই কর্মকর্তার মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। দেশটির শীর্ষ সরকারি কর্মকর্তারা যথাসময়ে যথাস্থানে চরম প্রতিশোধ নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন। ওই অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণ এবং গণমাধ্যমে নজর রাখার জন্য ব্রিটিশ নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে ওই বিবৃতিতে।

সূত্র : এএফপি।

এসআইএস/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]