তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প

আফটারশক চলতে পারে কয়েকদিন, এমনকি মাসও: বিশেষজ্ঞ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

প্রবল শক্তিশালী কোনো ভূমিকম্পের পরে ক্ষতিগ্রস্ত এলাকায় আফটারশক চলতে পারে কয়েকদিন, কয়েক সপ্তাহ, এমনকি কয়েক মাস ধরেও। অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির স্কুল অব আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্সেস বিভাগের অধ্যাপক ক্রিস এল্ডারস আল-জাজিরাকে এ কথা জানিয়েছেন।

সোমবার (৬ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যমটিকে তিনি বলেছেন, এই এলাকার মানুষেরা বেশ কিছু সময় ভূমিকম্পের প্রভাব অনুভব করতে থাকবেন।

আরও পড়ুন>> তুরস্কে ভূমিকম্প: ধসে পড়লো ১৭০০ ভবন

অস্ট্রেলীয় এ বিশেষজ্ঞ জানান, তুরস্ক-সিরিয়ায় প্রলয়ংকরী ভূমিকম্পের পরে চার-পাঁচ মাত্রার বেশ কয়েকটি আফটারশকের আঘাত রেকর্ড করা হয়েছে। ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূমিকম্পের তুলনায় এগুলোর তীব্রতা কম হলেও তা যথেষ্ট ‘উদ্বেগজনক’।

এল্ডারস বলেন, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে তুলনামূলক কম গভীরতায়, প্রায় ১৭ কিলোমিটার নিচে। যার অর্থ, গভীরের তুলনায় ভূপৃষ্ঠে এর তীব্রতা অনেক বেশি অনুভূত হয়েছিল।

আরও পড়ুন>> তুরস্কে ভূমিকম্প: দ্রুত উদ্ধারের নির্দেশ

এর আগে, সোমবার ভোরে তুরস্ক-সিরিয়া সীমান্ত অঞ্চলে আঘাত হানে প্রবল শক্তিশালী এক ভূমিকম্প। এতে নিহতের সংখ্যা এরই মধ্যে ৬০০ ছাড়িয়েছে। এর মধ্যে কেবল তুরস্কেই মারা গেছেন ২৮৪ জন। সিরিয়ায় নিহতের সংখ্যা অন্তত ২৩৭।

ভূমিকম্পে তুরস্কে ১ হাজার ৭০০’র বেশি ভবন ধসে পড়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। উদ্ধারকাজে সহায়তার জন্য এরই মধ্যে বিশেষ দল পাঠানোর ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র।

কেএএ/

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।