ভূমিকম্প সিরিয়ানদের জন্য আরেক দুর্যোগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩০ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ানদের জন্য ভয়াবহ ভূমিকম্প আরেকটি দুর্যোগ নিয়ে এসেছে। গত কয়েক বছর ধরে দেশটিতে যুদ্ধ চলছে। সেখানে আগে থেকেই দেখা দেয় মানবিক বিপর্যয়। তাই সাত দশমিক আট মাত্রার ভূমিকম্পে পরিস্থিতি আরও অবনতি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর আল-জাজিরার।

ধ্বংসস্তূপ, বিস্ফোরণ, নারী শিশুসহ বেসামরিক নাগরিকদের প্রাণহানি সিরিয়ার একটি সাধারণ ঘটনা। গত ১২ বছর ধরে দেশটিতে বিভিন্ন পক্ষের মধ্যে যুদ্ধ চলছে। বিশেষ করে উত্তর-পশ্চিমাঞ্চলে।

তবে সিরিয়ায় এবারের প্রাণহানির জন্য কোনো বিমান হামলা বা বোমা বর্ষণ দায়ী নয়। প্রাকৃতিক কারণে নতুন দুর্যোগের মুখোমুখী দেশটি।

আরও পড়ুন>> ২১ শতকে ৬ লাখ ৮৫ হাজার প্রাণ কেড়েছে ভয়াবহ ৭ ভূমিকম্প

নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল এক বিবৃতিতে জানিয়েছে, বিস্তৃত অঞ্চলে যুদ্ধের কারণে এরই মধ্যে লাখ লাখ মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছে। এখন আরও বহু মানুষ বাস্তুচ্যুত হবে।

সাত দশমিক আট মাত্রার ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত দুই হাজার তিনশ মানুষের প্রাণহানির খবর পাওয়া গেছে। তাদের মধ্যে এক হাজার ৫৪১ জন মারা গেছে তুরস্কে। অন্যদিকে সিরিয়ায় ৮১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: নিহতের সংখ্যা বেড়ে ২২০০, তুরস্কে সব স্কুল বন্ধ ঘোষণা

তাছাড়া সিরিয়ায় ধসে পড়া একটি ভবনের ভেতর থেকে জীবিত উদ্ধার করা হয়েছে ছোট্ট একটি শিশুকে। সোমবার (৬ ফেব্রুয়ারি) আজাজ শহরের শিশুটিকে উদ্ধারের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

ভিডিওতে দেখা যায়, ধ্বংসস্তূপের ভেতর থেকে রক্তাক্ত অবস্থায় ছোট্ট শিশুটিকে কোলে নিয়ে দৌঁড়ে যাচ্ছেন এক উদ্ধারকর্মী। তাৎক্ষণিকভাবে শিশুটির নাম-পরিচয় জানা যায়নি।

এমএসএম/এএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।