তুরস্কে এক এমপি ও তার পুরো পরিবার ভূমিকম্পে নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

তুরস্কের এক আইনপ্রণেতা ও তার পরিবারের সব সদস্য ভূমিকম্পে নিহত হয়েছেন। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা আইনপ্রণেতা ইয়াকুফ তাস ও তার পরিবারের সদস্যদের মরদেহ উদ্ধারের খবর নিশ্চিত করে।

জানা গেছে, তুরস্কের জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট (একে) পার্টির সংসদ সদস্য ইয়াকুফ তাসের পাশে তার স্ত্রী, বোন, বোনের স্বামী, ভাতিজা, ভাতিজি ও এক নাতির মরদেহ খুঁজে পান উদ্ধারকারীরা।

১৯৫৯ সালের ১৬ জুন আদিয়ামানে জন্মগ্রহণ করেন তিনি। তাস ২৭ বার ডেপুটি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি বিবাহিত এবং ৬ সন্তানের জনক।

তুরস্কে এক এমপি ও তার পুরো পরিবার ভূমিকম্পে নিহত

আরও পড়ুন> ভূমিকম্প/ তুরস্কে ৪৪ ঘণ্টা পর উদ্ধার হলো আরেক মা ও শিশু

সোমবার ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ভূ-কম্পন হয় তুরস্ক ও সিরিয়ায়। এতে অন্তত ২ হাজার ভবন ধসে পড়ে। দুইদিন ধরে চলছে উদ্ধার কাজ। উদ্ধার কাজে অংশ নিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের পাঠানো প্রতিনিধি টিমের সদস্যরাও। এখন পর্যন্ত ৭০টি দেশ অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সহায়তার প্রস্তাব দিয়েছে। এ পর্যন্ত শুধু তুরস্কেই ৫ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও শঙ্কা রয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ‘এক শতাব্দীর সবচেয়ে বড় বিপর্যয়ে তার দেশ।’

আরও পড়ুন> তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প/নিহতের সংখ্যা ৮ হাজারের কাছাকাছি, ক্ষণ গুনছে উদ্ধারকারীরা

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের ১০ শহরে তিন মাসের জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট এরদোয়ান। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এ ঘোষণা দেন তিনি। এর আগে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেন তিনি।

সূত্র: আনাদোলু এজেন্সি

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।